অটিজম সচেতনতা দিবসে আলোচনা সভা, পুরস্কার ও খাদ্য বিতরণ

ব্রাহ্মণবাড়িয়া সদর, 2 April 2023, 1062 Views,

চলারপথে রিপোর্ট :
“রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন” এ শ্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ ২ এপ্রিল রবিবার বেলা ১১টায় জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে স্থানীয় আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, অটিজমে আক্রান্তরা সমাজের বোঝা নয়, তাদেরকেও প্রশিক্ষিত করে সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে হবে। এক্ষেত্রে সবার সচেতন ও আন্তরিক ভূমিকা রাখতে হবে।

পরে অসচ্ছল বিশেষ চাহিদা সম্পন্ন ৫৫ জন শিশুর মধ্যে খাদ্য সামগ্রী ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম। জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আবু আব্দুল্লাহ মো. ওয়ালী উল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার, পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন, সিভিল সার্জন ডাক্তার মো. একরাম উল্লাহ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত।

Leave a Reply

আন্দোলনে আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান…

অনলাইন ডেস্ক : ছাত্র-জনতার আন্দোলনে আহত ব্যক্তিদের খোঁজখবর নিতে রাজধানীর Read more

বাঞ্ছারামপুরে শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের…

চলারপথে রিপোর্ট : বাঞ্ছারামপুর উপজেলা বিএনপির সহনশীলতায় বিশ্বাস করে, শান্তিপ্রিয় Read more

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাক্তন স্কাউটদের বিশেষ সাধারণ সভা

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় প্রাক্তন স্কাউটস সংগঠনের গঠনতন্ত্র প্রণয়ন ও Read more

আখাউড়ায় মাকে বাঁচাতে গিয়ে মৃত্যুর কোলে…

চলারপথে রিপোর্ট : আখাউড়ায় সড়ক দুর্ঘটনায় আহত মাকে দেখামাত্র অসুস্থ Read more

বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডরকে হারাল ব্রাজিল

অনলাইন ডেস্ক : ইকুয়েডরের বিপক্ষে রদ্রিগোর একমাত্র গোলে জয়ের দেখা Read more

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ ও হতাহতদের…

চলারপথে রিপোর্ট : বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া, জেলা ছাত্রদল, যুবদলের Read more

মালয়েশিয়ায় একদিনে অভিযানে ২২২ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক : মালয়েশিয়ার কেদাহ রাজ্যে অভিযান চালিয়ে ২২২ জন Read more

নবীনগরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৫২তম মৃত্যুবার্ষিকী…

চলারপথে রিপোর্ট : উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীত জগতের কিংবদন্তি ‘সুরসম্রাট’ খ্যাত Read more

ওস্তাদ আলাউদ্দিন খাঁর মৃত্যুবার্ষিকী আজ

চলারপথে রিপোর্ট : আজ ৬ সেপ্টেম্বর ‘সুরসম্রাট’ ওস্তাদ আলাউদ্দিন খাঁর Read more

জাতীয় সঙ্গীতের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে উদীচীর…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় সঙ্গীতের বিরুদ্ধে সকল ষড়যন্ত্রের প্রতিবাদে Read more

সালমান শাহকে হারানোর আজ ২৮ বছর

অনলাইন ডেস্ক : বাংলাদেশী চলচ্চিত্রের বাঁক ঘোরানো তুমুল জনপ্রিয় অভিনেতা Read more

দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত প্রায়…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবায় দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের Read more

ব্রাহ্মণবাড়িয়ায় বীরেন্দ্র চন্দ্র দাস আবৃত্তি সম্মান গ্রহণ করলেন আবৃত্তিশিল্পী কাজি মাহতাব সুমন

ব্রাহ্মণবাড়িয়া সদর, 9 July 2024, 92 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়ায় বীরেন্দ্র চন্দ্র দাস স্মৃতি আবৃত্তি সম্মান গ্রহণ করলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বরেণ্য আবৃত্তিশিল্পী কাজি মাহতাব সুমন।

৮ জুলাই সোমবার রাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে তিতাস আবৃত্তি সংগঠনের পক্ষ থেকে তাকে এ সম্মান প্রদান করা হয়। তিতাসপাড়ের কৃতিসন্তান ও ত্রিপুরা রাজ্যের গণমানুষের কবি দিলীপ দাসের জন্মদিন উপলক্ষে এ সম্মান প্রদান করা হয়। এসময় ফুলেল শুভেচ্ছা, উত্তরীয়, সম্মাননা ক্রেস্ট ও নগদ ৫ হাজার টাকা কাজি মাহতাব সুমন এর হাতে তুলে দিয়ে সম্মানিত করা হয়।

তিতাস আবৃত্তি সংগঠন পরিচালক মো মনির হোসেনের সভাপতিত্বে ও সহকারী পরিচালক সুজন সরকার, আবৃত্তিশিল্পী ফাহিমা সুলতানার সঞ্চালনায় এসময় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাধারণ সম্পাদক কবি ও প্রাবন্ধিক শাহ মোহাম্মদ সানাউল হক। আমন্ত্রিত অতিথি ছিলেন ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট আবৃত্তিশিল্পী উদয়শঙ্কর ভট্টাচার্য, কাকলি গঙ্গোপাধ্যায় ও কবি কৃত্তিবাস চক্রবর্তী।

শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন সাহিত্য একাডেমী সভাপতি কবি জয়দুল হোসেন, সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন সহসভাপতি কবি আব্দুল মান্নান সরকার, রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ সভাপতি মানবর্দ্ধন পাল, বিটিভি সঙ্গীত পরিচালক আলী মোসাদ্দেক মাসুদ, চেতনায় স্বদেশ গণগ্রন্থাগার সভাপতি কবি আমির হোসেন ও কবি ও গল্পকার আবদুর রহিম।

অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি মানিক রতন শর্মা, শৌমিক ছাত্তার, সৈম আকবর, হেলাল উদ্দিন হৃদয় ও রুদ্র মোহাম্মদ ইদ্রিস।

অনুষ্ঠানে সংগঠনের সহকারী পরিচালক উত্তম কুমার দাসের সমন্বয়ে কবি দিলীপ দাসের কবিতা থেকে ৪ টি দলীয় আবৃত্তি পরিবেশনা করেন তিতাস আবৃত্তি সংগঠণের ছোট,মধ্যম,বড় ও অভিভাবক দল।

ইতিপূর্বে বরেণ্য আবৃত্তিজন হাসান আরিফ, মীর বরকত ও আশীষ সাহা (ত্রিপুরা) এ সম্মান গ্রহণ করেছেন।

অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী নিহত

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া সদর, 25 August 2024, 60 Views,

চলারপথে রিপোর্ট :
সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। আজ ২৫ আগস্ট রবিবার সকালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া-ব্রাহ্মণবাড়িয়া সড়কের কোড্ডা এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহত মহিবুল ইসলাম চঞ্চল (৩৮) জেলা শহরের মধ্যপাড়ার মৃত স্বপন মিয়ার ছেলে ও শাহীন চৌধুরী (৪৮) পৌর এলাকার নয়নপুরের মৃত বাচ্চু মিয়ার ছেলে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন সিএনজিচালিত অটোরিকশার ৫ যাত্রী।

প্রত্যক্ষদর্শীরা জানান, চঞ্চল ও শাহীন মোটরসাইকেলে আখাউড়ার দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে কোড্ডায় রেলওয়ে ক্যাবিন ঘরের কাছাকাছি এলে বিপরীত দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল ও অটোরিকশা সড়কের পাশে ছিটকে পড়ে ঘটনাস্থলেই দুই মোটরসাইকেল আরোহী নিহত হন। আহত হয়েছেন অটোরিকশার ৫ যাত্রী।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

ব্রাহ্মণবাড়িয়া সদর, 9 September 2023, 559 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার মাধ্যমিক পর্যায়ে সকল শিক্ষার্থীর মাঝে ৫০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে।

আজ ৯ সেপ্টেম্বর শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে স্থানীয় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সংসদ সদস্য ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী শিক্ষার্থীদের হাতে চারা গাছ তুলে দেন।

সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সেলিম শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন, সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট লোকমান হোসেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মোশারফ হোসেন, প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মোঃ বাহারুল ইসলাম মোল্লা, সদর মডেল থানার ভারপ্রাপ্ত (ওসি) মোঃ আসলাম হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. এ. এইচ মাহবুব আলম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সদর উপজেলার মাছিহাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলআমিনুল হক পাভেল।

অনুষ্ঠানে র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেন, সদর উপজেলায় ৬৩টি মাধ্যমিক স্কুলের প্রায় ৫০ হাজার শিক্ষার্থীর মধ্যে চারগাছ বিতরণ করা হচ্ছে। গাছ আমাদের ছায়া, অক্সিজেন ও ফল দেয়। গাছ আমাদের কাঠ দেয়, সেই কাঠ থেকে আমরা আসবাবপত্র তৈরি করতে পারি। একটি জনপদে শতকরা ২৫ ভাগ বনায়ন থাকলে তাকে আদর্শ ভ‚ভাগ বলেন। গ্রীণ পৃথিবী হিসেবে গ্রীন ব্রাহ্মণবাড়িয়া বানাতে হবে। তাই বেশি করে গাছ লাগাতে হবে।

তিনি আরো বলেন, গাছ ধ্বংস না করে বেশি করে গাছ লাগাতে হবে। শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। শিশুরা যেনো আগামীতে সুন্দর পৃথিবীতে বসবাস করতে পারে, তাই বেশি করে গাছ লাগাতে হবে। তিনি আরো বলেন, যেভাবে উষ্ণতা বাড়ছে, তা থেকে রক্ষা পেতে গাছ লাগানো ছাড়া বিকল্প কিছু নেই। তাই আমরা গাছ লাগাবো ও গাছের যত্ম নিব, যেনো গাছ বড় হতে পারে। তাহলে ভবিষ্যত প্রজন্ম একটি সুন্দর পৃথিবী পাবে।

এক ডায়াগনস্টিক সেন্টারকে সিলগালা, এক হাসপাতালকে জরিমানা

ব্রাহ্মণবাড়িয়া সদর, 1 February 2024, 368 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়ায় বিভিন্ন অনিয়মের অভিযোগে চাঁদের হাসি ডায়াগনস্টিক সেন্টার নামে একটি ক্লিনিককে সিলগালার ও স্ট্যান্ডার্ড হসপিটাল এন্ড টোটাল হেলথকেয়ার হাসপাতাল নামে একটি হাসপাতালকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফয়সাল আহমেদ শহরের কুমারশীলমোড় ও লোকনাথ উদ্যান (ট্যাংকেরপাড়) এলাকায় পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দেশব্যাপী চলমান স্বাস্থ্য অধিদপ্তরের অনিবন্ধিত ও মানহীন হাসপাতালের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়ায় দুটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। অভিযানকালে স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় কুমারশীল মোড়ের চাঁদের হাসি ডায়াগনস্টিক সেন্টারকে সিলগালা ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া শহরের লোকনাথ উদ্যানের (টেংকের পাড়) পাশে অবস্থিত স্ট্যান্ডার্ড হসপিটাল এন্ড টোটাল হেলথকেয়ার হাসপাতালে অপারেশন থিয়েটারে মেয়াদোর্ত্তীন ওষুধ সামগ্রী ও যন্ত্রপাতি পাওয়া যায়। এছাড়া হাসপাতালটিতে প্যাথলজি পরীক্ষায় অতিরিক্ত মূল্য আদায়ের প্রমান পাওয়া যায়। এসব অভিযোগের ভিত্তিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০, ৫২ ও ৫৩ ধারায় উক্ত হাসপাতালকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষে মেডিকেল অফিসার ডা. আশরাফুর রহমান হিমেল, ডা. তাসনুভা তাবাসসুম নোভা, ডাঃ ফাইরোজ মায়িশ, স্যানিটারি ইন্সপেক্টর মোঃ ছফিউর রহমান ও সদর মডেল থানার পুলিশ উপস্থিত ছিলেন।

অদ্বৈত মেলায় তিতাস আবৃত্তি সংগঠনের অদ্বৈত সম্মাননা গ্রহণ করলেন কবি-গল্পকার-গবেষক মানিক রতন শর্মা

ব্রাহ্মণবাড়িয়া সদর, 4 January 2023, 903 Views,
স্টাফ রিপোর্টার:
ব্রাহ্মণবাড়িয়ায় এবার অদ্বৈত সম্মাননা-২০২৩ গ্রহণ করলেন অদ্বৈত গবেষক-কবি-গল্পকার মানিক রতন শর্মা। গত মঙ্গলবার সন্ধ্যায় অদ্বৈত মেলার তৃতীয় দিনের প্রথম পর্বে এ সম্মাননা প্রদান করা হয়। তিতাস আবৃত্তি সংগঠনের আয়োজনে ও ইউনিভার্সেল মেডিকেল সার্ভিসেস লি. এর সহায়তায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে অনুষ্ঠিত অদ্বৈত মেলায় সম্মাননা প্রদান পর্বে সভাপতিত্ব করেন অদ্বৈত সম্মাননাপ্রাপ্ত বিশিষ্ট কবি, সাহিত্য একাডেমীর সভাপতি জয়দুল হোসেন। তিতাস সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি আবৃত্তিশিল্পী রোকেয়া দস্তগীর ও অমিতাভ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বরেণ্য কবি ও প্রকৃতি প্রকাশনের স্বত্ত্বাধিকারী সৈকত হাবিব, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আরজু, রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ সহ-সভাপতি ডা. অরুনাভ পোদ্দার, ভাষা ও সাহিত্য অনুশীলন কেন্দ্রের সভাপতি উসমান গনি সজিব। স্বাগত ভাষণ প্রদান করেন তিতাস আবৃত্তি সংগঠনের পরিচালক মো. মনির হোসেন।
সম্মাননা প্রদান পর্বে মানিক রতন শর্মাকে তিতাস আবৃত্তি সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা, গায়ের শাল, সম্মাননা ক্রেস্ট ও নগদ ৫ হাজার টাকা প্রদান করা হয়।
সম্মাননার জবাবে মানিক রতন শর্মা বলেন, অদ্বৈত মল্লবর্মণ সোনার খনি। তাঁকে নিয়ে যতো কাজ হবে ততোই বাংলা সাহিত্যের সমৃদ্ধ উপাদান পাওয়া যাবে। তিনি আরো অদ্বৈত মল্লবর্মণের লড়াই-সংগ্রাম ও জীবনের সাথে আমার লড়াই-সংগ্রামের অনেক মিল রয়েছে। আমার মতো ক্ষুদ্র মানুষকে অদ্বৈত সম্মাননা প্রদান করে তিতাস আবৃত্তি সংগঠন আমাকে অনেক বেশী সম্মানিত করেছেন। এ সম্মাননা আমাকে আরো দায়িত্বশীল হওয়ার প্রেরণা যোগাবে।
উল্লেখ্য, ২০১৩ সাল থেকে তিতাস আবৃত্তি সংগঠন ব্রাহ্মণবাড়িয়ায় অদ্বৈত মেলার আয়োজন করে আসছে। প্রতিবছরই মেলায় অদ্বৈতকে নিয়ে চর্চা ও গবেষণায় অবদানের জন্য অদ্বৈত সম্মাননা প্রদান করা হয়। এ পযন্ত অধ্যাপক শান্তনু কায়সার, সংস্কৃতিজন মো. আবদুল মান্নান, সাহিত্যিক হরিশংকর জলদাস, কবি দিলীপ দাস, কবি জয়দুল হোসেন, ড. শাহাবুদ্দিন বাদল, ড. নির্মল দাস। এবার পেলেন মানিক রতন শর্মা।