সরাইলে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

সরাইল, 31 October 2023, 546 Views,

চলারপথে রিপোর্ট :
ফিলিস্তিনের মুসলমানদের উপর ইসরাইল কর্তৃক বর্বর হামলার প্রতিবাদে ও ইসরাইলী পণ্য বর্জনের দাবিতে এবং ফিলিস্তিনের মুসলমানদের প্রতি সংহতি জানিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ ৩১ অক্টোবর মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলার প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল হয়।

সরাইল উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে উচালিয়ায়াপাড়া মোড় থেকে মিছিলটি শুরু হয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম চত্বরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উচালিয়াপাড়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা জহিরুল ইসলাম ও সৈয়দটুলা সুফিয়া করিম মহিলা মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মঈনুল ইসলাম খন্দকার এর নেতৃত্বে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে সহস্রাধিক আলেম-ওলামা, মাদ্রাসার ছাত্র শিক্ষক ও তৌহিদি মুসলিম জনতা অংশগ্রহন করেন।

Leave a Reply

চিকিৎসা সহায়তা প্রদান

চলারপথে রিপোর্ট : নাসিরনগর আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে আশার সদস্যদের মাঝে Read more

সরাইলে শিক্ষা উপকরণ বিতরণ

চলারপথে রিপোর্ট : সরাইলে দুর্নীতি দমন কমিশন থেকে প্রাপ্ত শিক্ষা Read more

আশুগঞ্জে গাঁজাসহ গ্রেফতার ২

চলারপথে রিপোর্ট : আশুগঞ্জে ২৩ কেজি গাঁজাসহ মোঃ সুমন (৩০) Read more

ছাত্রলীগকে নিষিদ্ধ করায় ব্রাহ্মণবাড়িয়ায় আনন্দ মিছিল,…

চলারপথে রিপোর্ট : ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করায় ব্রাহ্মণবাড়িয়ায় Read more

ছাত্রলীগ নিষিদ্ধের খবরে ছাত্রদলের আনন্দ মিছিল

চলারপথে রিপোর্ট : অন্তর্বর্তী সরকার ছাত্রলীগকে নিষিদ্ধ করার খবরে আখাউড়ায় Read more

ঘরের মাঠে বড় পরাজয় বাংলাদেশের

অনলাইন ডেস্ক : ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ দিয়ে Read more

সন্ত্রাসবিরোধী আইনে ছাত্রলীগ নিষিদ্ধ করে প্রজ্ঞাপন

অনলাইন ডেস্ক : সন্ত্রাসবিরোধী আইনে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে Read more

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল…

চলারপথে রিপোর্ট : রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগের নিষিদ্ধ করার দাবিতে Read more

চালক নয়নকে হত্যা করে অটোরিকশা ছিনতাই

নিজস্ব প্রতিবেদক : ঢাকার কেরানীগঞ্জে মো. নয়ন (২৫) নামের এক Read more

ভারতকে ৩-১ হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

অনলাইন ডেস্ক : সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শক্তিশালীয় Read more

ব্রাহ্মণবাড়িয়ায় কার্ডধারিদের মধ্যে টিসিবি’র পণ্য বিক্রয়…

চলারপথে রিপোর্ট : নিম্ন আয়ের কার্ডধারীদের মধ্যে ভুর্তুকিমূল্যে অক্টোবর মাসের Read more

আখাউড়ায় ক্ষতিগ্রস্ত মৎস্য চাষীদের মাঝে মাছের…

চলারপথে রিপোর্ট : আখাউড়ায় বন্যা, অতিবৃষ্টি ও উজানের পাহাড়ি ঢলে Read more

সরাইলে শিক্ষকদের মানববন্ধন

সরাইল, 24 September 2024, 60 Views,

চলারপথে রিপোর্ট :
সরাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা পরিবারের ব্যনারে আজ ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১০ টায় উপজেলা চত্বরে প্রবেশের প্রধান সড়কে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বৈষম্য দূরীকরণে মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, জাতীয়করণের পূর্ব পর্যন্ত শিক্ষা প্রশাসনের বিভিন্ন পদে সরকারি স্কুলের শিক্ষকদের পদায়ন বন্ধ রাখা ও শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে মানববন্ধন হয়।

সরাইল উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও শাহবাজপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলীর সভাপতিত্বে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, সরাইল এর হিসাবরক্ষক মোঃ আবুল হাসেম ভূঁইয়া এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে বক্তব্য দেন সরাইল উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ার হোসেন, জমিয়তুল মোদাররেছিন বাংলাদেশ এর সরাইল উপজেলা শাখার সভাপতি ও সরাইল রাহমাতুল্লিল আলামিন দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মোঃ আবু আক্কাছ হায়দার, অরুয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ নাছির উদ্দিন, সামসুল আলম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন আর রশিদ ও শাহবাজপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ ফরাস উদ্দিন।

মানববন্ধন শেষে মাধ্যমিক শিক্ষা পরিবারের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেজবা উল আলম ভূঁইয়া এর নিকট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: মাসুদুর রহমানসহ শিক্ষক নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন।

এ সময় উপজেলার বিভিন্ন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারি শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, এলাকার সুধীজন, অভিভাবক, সাংবাদিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ-নির্বাচন : ৫০ বছর পর নৌকার জয়

আশুগঞ্জ, সরাইল, 6 November 2023, 823 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে উপ-নির্বাচনে ৬৬ হাজার ৩১৪ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকে প্রার্থী শাহজাহান আলম সাজু।

৫ নভেম্বর রবিবার রাত সোয়া ৯টায় এ ফলাফল ঘোষণা করেন উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম।

সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে। সাজুর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা পেয়েছেন ৩৭ হাজার ৫৭৭ ভোট।

বাকি তিন প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ লাঙল প্রতীকে পেয়েছেন ৩ হাজার ১৮৬ ভোট, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল গোলাপ ফুল প্রতীকে পেয়েছেন ৫৫১ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির আব্দুর রাজ্জাক আম প্রতীকে ৭৩৯ পেয়েছেন। এছাড়া ত্রুটিপূর্ণ থাকায় ভোট বাতিল হয়েছে ১৩০৮টি।

বহুল আলোচিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ৫০ বছর পর আওয়ামী লীগের নৌকা প্রতীক জয়লাভ করলো। স্বাধীনতার পর ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয়লাভ করেছিলেন বঙ্গবন্ধুর খুনি তাহের উদ্দিন ঠাকুর। এরপর সরাইল-আশুগঞ্জ নিয়ে গঠিত এ আসনে নৌকা প্রতীক নিয়ে কেউ জয়লাভ করতে পারেননি। তাহের উদ্দিন ঠাকুরের পর ১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়লাভ করে উকিল আব্দুস সাত্তার ভূঞা। পরবর্তীতে একই বছর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলে বিএনপির প্রার্থী ফরিদুল হুদা ধানের শীষ প্রতীককে জয়লাভ করেন।

১৯৮৬ ও ৮৮ সালে জাতীয় পার্টির প্রার্থী হুমায়ুন কবির লাঙল প্রতীকে জয়লাভ করেন। বিএনপিতে যোগদান করলে ১৯৯১, ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ও ৯৬-এর ১২ জুন নির্বাচনে উকিল আব্দুস সাত্তার ভূঞা জয়লাভ করেন। ২০০১ সালে চার দলীয় জোট থেকে ধানের শীষ প্রতীক নিয়ে ফজলুল হক আমিনী জয়লাভ করেন। ২০০৮ ও ২০১৩ সালের নির্বাচনে মহাজোট থেকে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয়পার্টির প্রার্থী জিয়াউল হক মৃধা জয় পান।

২০১৮ সালের জাতীয় নির্বাচনের বিএনপির প্রার্থী উকিল আব্দুস সাত্তার ভূঞা ফের বিজয়ী হন। এরপর তিনি জাতীয় সংসদ ও বিএনপি থেকে পদত্যাগ করলে চলতি বছরের ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে কলারছড়ি প্রতীকে উকিল আব্দুস সাত্তার আবারও সংসদ সদস্য নির্বাচিত হন। তার মৃত্যুতে রোববার উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান আলম নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করলেন।

৫০ বছর পর আওয়ামী লীগের কোনো প্রার্থী নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করায় উচ্ছ্বসিত দলীয় নেতাকর্মীরা। বিভিন্ন কেন্দ্রে ভোটের ফলাফল প্রকাশের পর খণ্ডখণ্ড আনন্দ মিছিল বের করেন তারা।

এ বিষয়ে সরাইল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সরাইল উপজেলা চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর বলেন, আমরা নেত্রীর কাছে কৃতজ্ঞ। দীর্ঘদিন পর এ আসনে নৌকা প্রতীক জয় পেয়েছে। এতে দলের সবাই আনন্দিত-উৎফুল্ল। আমরা দীর্ঘদিন পর নৌকা উদ্ধার করতে পেরেছি।

জয়ের পর আওয়ামী লীগের মনোনীত প্রার্থী অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমি বলেছিলাম দীর্ঘদিন আমরা যে বঞ্চনার শিকার হয়েছি, এর থেকে বেরিয়ে আসতে চেষ্টা চালিয়ে যাবো। আপনারা আমার জন্য দোয়া করবের সফল যেন হতে পারি।

কেন্দ্রীয় জাসদ নেতা ব্রাহ্মণবাড়িয়ার তফছিরের ইন্তেকাল

সরাইল, 17 January 2023, 1103 Views,
স্টাফ রিপোর্টার :
বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা সদরের নিজ সরাইল গ্রামের মোল্লা বাড়ির সন্তান হোসাইন আহমেদ তফছির ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার গভীর রাত ২টায় হোসাইন আহমেদ তফছির হৃদরোগে আক্রান্ত হলে পরিবারের সদস্যরা তাকে দ্রুত উপজেলা হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৫৩ বছর। ব্যক্তিজীবনে চিরকুমার তফছির ৪ ভাই ও ৪ বোনের মধ্যে ছিলেন দ্বিতীয়। হোসাইন আহমদ তফছির গণ জাগরন মঞ্চের অন্যতম নেতা ও বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) সাবেক কেন্দ্রীয় সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ঢাকাস্থ সরাইল থানা সমিতির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের গণমানুষের এ নেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শোকার্ত মানুষের ঢল নামে সরাইলের সদর ইউনিয়নের নিজ সরাইল গ্রামে। ঢাকা ও ব্রাহ্মণবাড়িয়া থেকে সরাইলে ছুটে যান জাসদ, বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল), ওয়ার্কার্স পার্টি, জাসদ (রব), যুবমৈত্রীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, ছুটে যান ব্রাহ্মণবাড়িয়ায় বসবাসকারি সরাইলের বিভিন্ন পেশাজীবিগণ। শত শত শোকার্ত মানুষের উপস্থিতিতে সোমবার (১৬ জানুয়ারি) বাদ আছর মরহুম হোসাইন আহমদ তফসিরের জানাজা নামাজ অনুষ্ঠিত হয় নিজ গ্রামের আলীনগর মাদ্রাসা মাঠে। পরে বাড়ির পাশেই পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন তিনি।

জানাজা নামাজের আগে বিনয়ী ও পরোপকারী হোসাইন আহমেদ তফছিরের জীবনের খ- খ- স্মৃতি তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু, বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) কেন্দ্রীয় কমিটির সভাপতি মাহফুজুর রহমান রাতুল, জেলা জাসদের সভাপতি এডভোকেট আবু সাঈদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সাবেক সাংসদ এডঃ জিয়াউল হক মৃধা, সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর, সাবেক ডেপুটি কমান্ডার আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা এডঃ আঃ রাশেদ, সাবেক উপজেলা চেয়ারম্যান এডঃ আঃ রহমান, শহীদ বুদ্ধিজীবীর সন্তান এডঃ সৈয়দ তানভির হোসেন কাউছার, ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও বিজয়নগর উপজেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, জাসদ (রব) এর কেন্দ্রীয় কমিটির নেতা এডঃ তৈমুর রেজা মোঃ শাহজাদ ভুইয়া, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন, সরাইল উপজেলা ভাইস চেয়ারম্যান আবু হানিফ, জেলা যুব মৈত্রীর সভাপতি এডভোকেট নাসির প্রমুখ।

সরাইলে নিখোঁজের ৩ দিন পর নদীতে মিললো মরদেহ

সরাইল, 17 January 2024, 475 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে নিখোঁজের তিন দিন পর তিতাস নদী থেকে রহমত আলী (৬৯) নামের এক বৃদ্ধের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

আজ ১৭ জানুয়ারি বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সরাইল উপজেলার শাহবাজপুরে তিতাস নদীর সেতু এলাকা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। রহমত আলী উপজেলার আইড়ল গ্রামের মৃত জহের আলীর ছেলে।

সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরানুল ইসলাম জানান, রহমত আলী বাংলাদেশ ব্যাংকের কেয়ারটেকার পদ থেকে অবসর নিয়েছেন। তার ছেলেও একই পদে চট্টগ্রামে চাকরি করেন। তিনি চট্টগ্রামে ছেলের কাছে থাকতেন। সম্প্রতি তিনি উপজেলার দেওড়া গ্রামে তার মেয়ের বাড়িতে বেড়াতে আসেন। ১৪ জানুয়ারি সন্ধ্যায় রহমত আলী মসজিদে নামাজে গিয়ে আর বাড়ি ফেরেননি। এই ঘটনায় তার মেয়ে একটি জিডি করেছিলেন। বুধবার তার মরদেহ পাওয়া গেছে।

তিনি আরো জানান, মরদেহে কোনো আঘাতের চিহ্ন নেই। ইতিপূর্বে তিনি তিনবার ষ্ট্রোক করে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন। মরদেহটি ময়নাতদন্তের জন্যে পাঠানো হয়েছে।

উপনির্বাচনে ইভিএম ব্যবহার বিষয়ে সরাইলে দিনভর প্রশিক্ষণ

সরাইল, 22 January 2023, 956 Views,

সরাইল প্রতিনিধি :
ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের আসন্ন জাতীয় সংসদ উপনির্বাচন ৮১টি কেন্দ্রেই হবে ইভিএম মেশিনের মাধ্যমে। আর এ লক্ষ্যে সরাইল উপজেলা প্রশাসন ও নির্বাচন অফিসের আয়োজনে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে নির্বাচন অনুষ্ঠানের কাজে অংশ গ্রহন করবেন এমন ৬ শতাধিক লোককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

নির্বাচন অফিস সূত্র জানায়, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষে দিনভর প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করবেন এমন ৬ শতাধিক লোক প্রশিক্ষণ গ্রহন করেছেন। কিভাবে মেশিন চালু করতে হবে। পুরো অপারেটিং পদ্ধতি কী। একজন ভোটার শুরূ থেকে শেষ পর্যন্ত কীভাবে ভোট প্রদানের কাজটি সহজভাবে সম্পন্ন করবেন। কি ধরণের সমস্য হতে পারে। সমস্যা সমাধানে করণীয় কী। এমন সব গুরূত্বপূর্ণ বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সকালে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম, পুলিশ সুপার মোহাম্মদ সাখাওয়াত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার এ এইচ কামরূল ইসলাম, সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সরওয়ার উদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মোজাম্মেল হক, জেলা নির্বাচন কর্মকর্তা মো. জিল্লুর রহমান, সরাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আসলাম হোসেন।