আখাউড়া চেকপোস্টে বাংলাদেশে প্রবেশকারীদের হেলথ স্ক্রিনিং কার্যক্রম শুরু

আখাউড়া, 26 December 2022, 1119 Views,

ওমিক্রণের উপধরণ বিএফ-৭ সংক্রমণ রোধে পদক্ষেপ

স্টাফ রিপোর্টার:
স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। পদক্ষেপের অংশ হিসেবে চেকপোস্টের হেলথ স্ক্রিনিং বুথে যাত্রীদের হেলথ স্ক্রিনিং করা হচ্ছে। ওমিক্রণের উপধরণ বিএফ-৭ এর সংক্রমণ রোধে সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়।
সংক্রমণ রোধে ভারত থেকে আসা যাত্রীদের নিয়মানুযায়ী থার্মাল স্ক্যানার ও ইনফারেড থার্মোমিটার দিয়ে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। সন্দেহভাজন কাউকে পেলে সেক্ষেত্রে র‌্যাপিড এন্টিজেন টেস্টের ব্যবস্থাও রয়েছে। সোমবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত সন্দেহভাজন ছয়জন ভারতীয় নাগরিকের র‌্যাপিড এন্টিজেন টেস্ট করা হয়। তবে তাদের সবার রিপোর্টই এসেছে নেগেটিভ।

বুথে কর্তব্যরত চিকিৎসক ও আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মো. জহির উদ্দিন জানান, করোনা প্রতিরোধে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভারত থেকে আগত সকল যাত্রীর স্বাস্থ্যগত তথ্যগুলো নির্ধারিত ফরমে লিপিবদ্ধ করা হচ্ছে। কাউকে সন্দেহ হলে- চেকপোস্টেই র‌্যাপিড এন্টিজেন টেস্ট করা হচ্ছে। যদি কেউ পজিটিভ হন, তাহলে কোয়ারেন্টিনে রাখা হবে।
ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন মুহাম্মদ একরাম উল্লাহ জানান, হেলথ স্ক্রিনিং কার্যক্রম আরও জোরদার করার জন্য গত রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি নির্দেশনা আসে। এর প্রেক্ষিতে করোনা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply

আন্দোলনে আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান…

অনলাইন ডেস্ক : ছাত্র-জনতার আন্দোলনে আহত ব্যক্তিদের খোঁজখবর নিতে রাজধানীর Read more

বাঞ্ছারামপুরে শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের…

চলারপথে রিপোর্ট : বাঞ্ছারামপুর উপজেলা বিএনপির সহনশীলতায় বিশ্বাস করে, শান্তিপ্রিয় Read more

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাক্তন স্কাউটদের বিশেষ সাধারণ সভা

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় প্রাক্তন স্কাউটস সংগঠনের গঠনতন্ত্র প্রণয়ন ও Read more

আখাউড়ায় মাকে বাঁচাতে গিয়ে মৃত্যুর কোলে…

চলারপথে রিপোর্ট : আখাউড়ায় সড়ক দুর্ঘটনায় আহত মাকে দেখামাত্র অসুস্থ Read more

বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডরকে হারাল ব্রাজিল

অনলাইন ডেস্ক : ইকুয়েডরের বিপক্ষে রদ্রিগোর একমাত্র গোলে জয়ের দেখা Read more

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ ও হতাহতদের…

চলারপথে রিপোর্ট : বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া, জেলা ছাত্রদল, যুবদলের Read more

মালয়েশিয়ায় একদিনে অভিযানে ২২২ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক : মালয়েশিয়ার কেদাহ রাজ্যে অভিযান চালিয়ে ২২২ জন Read more

নবীনগরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৫২তম মৃত্যুবার্ষিকী…

চলারপথে রিপোর্ট : উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীত জগতের কিংবদন্তি ‘সুরসম্রাট’ খ্যাত Read more

ওস্তাদ আলাউদ্দিন খাঁর মৃত্যুবার্ষিকী আজ

চলারপথে রিপোর্ট : আজ ৬ সেপ্টেম্বর ‘সুরসম্রাট’ ওস্তাদ আলাউদ্দিন খাঁর Read more

জাতীয় সঙ্গীতের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে উদীচীর…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় সঙ্গীতের বিরুদ্ধে সকল ষড়যন্ত্রের প্রতিবাদে Read more

সালমান শাহকে হারানোর আজ ২৮ বছর

অনলাইন ডেস্ক : বাংলাদেশী চলচ্চিত্রের বাঁক ঘোরানো তুমুল জনপ্রিয় অভিনেতা Read more

দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত প্রায়…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবায় দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের Read more

আখাউড়ায় ভূমি সেবা সপ্তাহে আলোচনা সভা অনুষ্ঠিত

আখাউড়া, 8 June 2024, 142 Views,

চলারপথে রিপোর্ট :
স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক এই স্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়ায় আজ ৮ জুন শনিবার থেকে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। সেবা সপ্তাহের উদ্বোধন উপলক্ষে সকালে আখাউড়া উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। আখাউড়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এস. এম. রাহাতুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা তানিয়া তাবাসসুম, আখাউড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শফিকুল ইসলাম, একাডেমি সুপার ভাইজার কফিল উদ্দিন মাহমুদ, বীর মুক্তিযোদ্ধা বাহার মালদার, আখাউড়া মনিয়ন্দ ইউপি চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, আখাউড়া উওর ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান, আখাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. ফজলে রাব্বি প্রমুখ।

বক্তারা, ভূমি সেবা নিয়ে বিভিন্ন দুর্ভোগের কথা তুলে ধরেন। নামজারি জমা খারিজসহ বিভিন্ন খাতে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ করা হয়। ভূমি সেবা সহজীকারণ ও স্বচ্ছতার আহবান জানান। ভূমি সংক্রান্ত বিষয়ে আইন কানুন সম্পর্কে জানার আহবান জানানো হয়। ভূমির কাগজপত্র সঠিক ভাবে সংরক্ষণ করার আহবান জানানো হয়। ঘরে বসে সরকারের সেবা গ্রহণের আহবান জানানো হয়। সঠিকভাবে ভূমি সেবা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সভা সঞ্চালনা করেন উপজেলা ভূমি অফিসের সার্টিফিকেট সহকারি শীপন মিয়া।

আগামী ১৪ জুন পর্যন্ত উপজেলর সকল ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর, খাজনা পরিশোধ, নামজারিসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।

সুস্থ পৃথিবী গড়ে তুলতে মৈত্রীর বার্তা নিয়ে ভারতীয় সাইক্লিং দল বাংলাদেশে

আখাউড়া, 13 October 2023, 536 Views,

চলারপথে রিপোর্ট :
সুস্থ পৃথিবী গড়ে তুলতে মৈত্রীর বার্তা নিয়ে যৌথ সাইক্লিংয়ে অংশ নিতে বাংলাদেশে প্রবেশ করেছে ভারতীয় ১৬ সদস্যের একটি সাইক্লিং দল। গতকাল বৃহস্পতিবার সকালে ভারতের উত্তর-পূর্ব ত্রিপুরা রাজ্য থেকে আগরতলা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন সীমান্ত পথে দলটি বাংলাদেশে প্রবেশ করে।

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা সাইক্লিং কমিউনিটি দলটি সকালে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্তের শূন্যরেখায় আসলে কুমিল্লার সাইক্লিং ও ব্রাহ্মণবাড়িয়া রানার্স কমিউনিটির পক্ষ থেকে তাদেরকে ফুলেল অভ্যর্থনা জানানো হয়।

ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় এবং সুস্থ পৃথিবী গড়ে তুলতে, পরিবেশ দূষণমুক্ত রাখার বার্তা নিয়ে ত্রিপুরা রাজ্যের আগরতলা সাইক্লিং কমিউনিটি এবং কুমিল্লার সাইক্লিং ও ব্রাহ্মণবাড়িয়ার রানার্স কমিউনিটির যৌথ উদ্যোগে চার দিন এসব সাইক্লিস্টরা বাংলাদেশের বিভিন্ন জেলা সফর করবেন।

আগরতলা সাইক্লিস্ট কমিউনিটির প্রতিষ্ঠাতা ও এডমিন গোপেস দেবনাথ জানান, সুস্থ পৃথিবী গড়ে তুলতে, পরিবেশ দূষণ রোধ করতে ও প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পাশাপাশি পুনঃব্যবহার দিয়েই পৃথিবীর পরিবেশ সুস্থ রাখা অনেকাংশে সম্ভব। তাই আমাদের স্লোগান হলো- ‘বেঁচে থাকতে পৃথিবীকে বাঁচিয়ে রাখুন’।

তিনি আরও বলেন, সাইকেল পরিবেশবান্ধব। সাইকেল চালালে পরিবেশের কোনো দূষণ হয় না। পরিবেশ দূষণমুক্ত রাখার বার্তা দিয়ে সাইক্লিস্টরা বাংলাদেশের বিভিন্ন জেলা ঘুরবেন।

অপরদিকে সাইক্লিস্টদের তরফে জানানো হয়, তারা একদিকে যেমন বিভিন্ন পর্যটন ঘুরে দেখবেন পাশাপাশি সাধারণ মানুষদের পরিবেশ দূষণের ভয়াবহতা এবং সাইকেল চালানোর সুফলের বিষয়ে তুলে ধরবেন। এর মাধ্যমে বাংলাদেশের সৌন্দর্য যেমন দেখতে পারবেন তারা। তেমনি মৈত্রীর বার্তা ছড়িয়ে দেবেন। এসব ভেবে খুব বেশি উৎফুল্ল মনে হচ্ছে তাদের।

ব্রাহ্মণবাড়িয়া রানার্স কমিউনিটির প্রতিষ্ঠাতা ও অ্যাডমিন অলি আহাদ রতন জানান, সাইক্লিংয়ের এ টিম বাংলাদেশের নারায়ণগঞ্জ, চাঁদপুরসহ বিভিন্ন জেলায় চার দিন ঘুরে কুমিল্লায় এক প্রীতি অনুষ্ঠানের মধ্যদিয়ে ১৫ অক্টোবর কুমিল্লার বিবির বাজার ইমিগ্রেশন সীমান্তপথে রাজ্যে ফিরে যাবেন।

৫ মাস পর তিন ভারতীয় নাগরিকের আখাউড়া চেকপোস্ট দিয়ে পত্যাবাসন

আখাউড়া, আন্তর্জাতিক, 29 March 2023, 1738 Views,

চলারপথে রিপোর্ট :
দীর্ঘ ৫ মাস বাংলাদেশে বাংলাদেশে আটক থাকার পর দেশে ফিরেছে তিন ভারতীয় নাগরিক।

আজ ২৯ মার্চ বুধবার বেলা ১১টার সময় আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে তাদেরকে ফেরত দেয় জেল পুলিশ ও ইমিগ্রেশন পুলিশ। এর আগে বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে ওই তিন ভারতীয় নাগরিক আটক হয়।

ভারতীয় নাগরিকরা হলেন ত্রিপুরা রাজ্যের সিপাহীজলা জেলার মধুপুর থানার দেবীপুর এলাকার রামু দেববর্মা, সুনীল দেববর্মা ও স্বপন দেববর্মা।

ইমিগ্রেশন সূত্রে জানা যায়, গত বছরের ৮ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা সীমন্ত দিয়ে বাংলাদেশ অনুপ্রবেশকালে বিজিবি তাদেরকে আটক করে কসবা থানায় হস্তান্তর করেন। পরবর্তীতে আদালতে প্রেরন করলে অনুপ্রবেশের দায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ৫০০ টাকা আর্থিক জরিমানা করা হয়।

এরপর থেকে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে চিঠিপত্র আদান-প্রদানের মাধ্যমে আইনি পক্রিয়া শেষে দীর্ঘ ৫ মাস পর তাদেরকে আজ ভারতে ত্রিপুরায় ফিরত পাঠানো হয়।

প্রত্যাবাসনের সময় চেকপোস্ট শূন্য রেখায় উপস্থিত ছিলেন, আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ স্বপন চন্দ্র দাস, এএসআই দেওয়ান মোর্শেদুল হক, ভারতের আগরতলা পশ্চিম থানার এএসআই মিলন দেববর্মাসহ দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

বিজিবি দিবসে আখাউড়ায় বিজিবি-বিএসএফ’র ফুল ও মিষ্টি বিনিময়

আখাউড়া, আন্তর্জাতিক, 20 December 2023, 778 Views,

চলারপথে রিপোর্ট :
বিজিবি দিবসকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে আজ ২০ ডিসেম্বর বুধবার বিকালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া চেকপোষ্ট সীমান্তের শূণ্য রেখায় বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়েছে। ৬০ বিজিবি সুলতানপুর ব্যাটালিয়নের সার্বিক ব্যবস্থাপনায় বিজিবি আখাউড়া আইসিপি এবং ভারতের ত্রিপুরার ৪২ ব্যাটালিয়ন বিএসএফ আগরতলা আইসিপির মধ্যে যৌথ রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ শরিফুল ইসলাম মেরাজ উপস্থিত ছিলেন। এছাড়াও ৬০ বিজিবি সুলতানপুর ব্যাটালিয়েনের অধিনায়ক লেঃ কর্ণেল মুহাম্মদ আশিক হাসান উল্লাহ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, ৬০ বিজিবি সুলতানপুর ব্যাটালিয়েনের উপ-অধিনায়ক মেজর এ এম জাবের বিন জব্বার, পুলিশ সুপার মোঃ সাখাওয়াত হোসেন, বিএসএফ ৪২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমানডেন্ট কে এস ন্যাগী, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া আক্তারসহ বিজিবি ও বিএসএফ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অতিথিদের আগমনের পর বন্ধুত্বের সেতু বন্ধনের অংশ হিসেবে বিজিবি-বিএসএফ প্যারেড কন্টিজেন্ট দল চমকমপ্রদ ও মনোমুগ্ধকর প্যারেড প্রদর্শন করেন। বিউগলের সুরের সাথে দুই দেশের জাতীয় পতাকা নমিত করা হয়। এসময় সীমান্তের দুই অংশে শত শত দর্শনার্থী দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর প্যারেড উপভোগ করেন এবং করতালির মাধ্যমে তাদেরকে অভিনন্দন জানান।

প্যারেড শেষে বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ শরিফুল ইসলাম মেরাজ এবং বিএসএফ ৪২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমানডেন্ট কে এস ন্যাগী পরস্পরকে বিজিবি দিবসের শুভেচ্ছা জানিয়ে ফুল ও মিষ্টি উপহার দে।

বিএসএফ ৪২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমানডেন্ট কে এস ন্যাগী বিজিবি দিবসে শুভেচ্ছা জানান।

বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ শরিফুল ইসলাম মেরাজ বলেন, বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। এ ধরনের অনুষ্ঠান আমাদের বন্ধুত্বপূর্ণ সর্ম্পক উন্নয়নের একটি মাধ্যম।

তিনি বলেন, এই এলাকায় বর্তমানে সীমান্ত হত্যা প্রায় শূণ্যের কোটায়। গত এক বছরে একটি সীমান্ত হত্যার ঘটনা ঘটে। এটা আমাদের দ্ইু বাহিনীর মধ্যে যে সুসম্পর্ক তারই বহিঃপ্রকাশ। এ ধরনের অনুষ্ঠান দু’দেশের সম্পর্ক উন্নয়ন ও মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিএসএফ’র আপত্তিতে আখাউড়া ইমিগ্রেশন ভবন নির্মাণ কাজ বন্ধের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার বলেন, এটা অচিরেই শুরু হয়ে যাবে। মন্ত্রণালয় পর্যায়ে কথাবার্তা চলছে। অচিরেই এ ব্যপারে সিদ্ধান্ত পেয়ে যাবো।

আখাউড়ায় ট্রাক্টর উল্টে খাদে পড়ে চালক নিহত

আখাউড়া, 2 March 2023, 1034 Views,

চলারপথে রিপোর্ট :
আখাউড়ায় ট্রাক্টর উল্টে সড়কের নিচে খাদে পড়ে চালক শেখ পারভেজ (২২) নিহত হয়েছেন।

১ মার্চ বুধবার রাত সাড়ে ১২টার দিকে আখাউড়া-কসবা সড়কের মনিয়ন্দ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ট্রাক্টরচালক শেখ পারভেজ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুলতানপুর গ্রামের মধ্যপাড়ার শেখ শাহ আলমের ছেলে।

নিহতের ছোট ভাই শেখ সবুজ জানান, ট্রাক্টরচালক শেখ পারভেজ মাটি সরবরাহের কাজ করতেন। মনিয়ন্দ এলাকা থেকে ট্রাকভর্তি মাটি নিয়ে এক কৃষকের বাড়িতে ফেলছিলেন। মাটি নিয়ে দ্রুতগতিতে বাঁক ঘুরতে গিয়ে ট্রাক্টর উল্টে সড়কের পাশে খাদে পড়ে যায়। এ সময় ট্রাক্টরের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান তিনি। তবে এ সময় তার সঙ্গে কোনো হেলপার ছিল না।

আখাউড়া থানার ওসি (তদন্ত) শফিকুল ইসলাম বলেন, কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্তের পর মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা করা হয়েছে।