চিনাইর শিশু মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া সদর, 26 December 2022, 1004 Views,

কেন্দ্র পরিদর্শন করলেন মোকতাদির চৌধুরী এমপি

স্টাফ রিপোর্টার:
ব্রাহ্মণবাড়িয়া সদরের চিনাইরের শিশু মেধাবৃত্তি শিক্ষা ক্ষেত্রে অনুকরণীয় হয়ে উঠেছে। এ বছর জেলার ২০৬৩ জন শিশু এ মেধাবৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। জেলার বিভিন্ন উপজেলার ১১১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিতে আসে এই শিক্ষার্থীরা। গতকাল সোমবার সকাল ১১টায় চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব কলেজ এবং আঞ্জুমান আরা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশিষ্ট শিক্ষানুরাগী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি ২০০৪ সালে এই বৃত্তি চালু করেন। প্রথম মেধাবৃত্তি পরীক্ষায় ১৭টি স্কুলের ২৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়। চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত এই মেধাবৃত্তি সময় পরিক্রমায় জেলার শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে।

মেধাবৃত্তির আয়োজকরা জানান, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকদের তত্বাবধানে সিলেবাস প্রণয়ন করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়। এরপর প্রতিষ্ঠান কর্তৃপক্ষ মেধা যাচাই করে ১ম থেকে ৪র্থ শ্রেণী পর্যন্ত সর্বোচ্চ ১৫ জন এবং পঞ্চম শ্রেণী থেকে সর্বোচ্চ ২০ জন শিক্ষার্থী প্রেরণ করতে পারেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীর ৫ পার্সেন্ট টেলেন্টপুল এবং ১০ পার্সেন্ট জেনারেল গ্রেডে বৃত্তি পেয়ে থাকে।

এছাড়া ৫ম শ্রেণীতে সর্বোচ্চ অর্থাৎ ৯০ পার্সেন্টের বেশী নাম্বারধারী ১জনকে মোকতাদির চৌধুরীর নামে চালু বিশেষ এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই এ্যাওয়ার্ডের মুল্য ১২ হাজার টাকা।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন মেধাবৃত্তির সভাপতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। পরীক্ষার্থীদের নিয়ে আসা হাজার হাজার অভিভাবকদের বসার জন্যে আলাদা প্যান্ডেলের ব্যবস্থা করা হয়। সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী অভিভাবক প্যান্ডেলে গিয়ে অভিভাবকদের সঙ্গে স্বাক্ষাত করে খোঁজখবর নেন। এ সময় বৃত্তির প্রশংসা করেন অভিভাবকরা। বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পরবর্তী ২ মাসের মধ্যে বৃত্তি প্রদান করা হবে এবং তখন শিশু মেলারও আয়োজন করা হবে।

Leave a Reply

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানির পশুর হাটে ক্রেতা কম

চলারপথে রিপোর্ট : পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার Read more

ছুরিকাঘাতে যুবক নিহতের ঘটনায় মামলা, গ্রেফতার…

চলারপথে রিপোর্ট : আশুগঞ্জে মাদক ব্যবসায়ী মো. রুবেলের ছুরিকাঘাতে হৃদয় Read more

লাইব্রেরিতে বই পড়ে পুরস্কার পেলেন ১৫…

চলারপথে রিপোর্ট : নাসিরনগরে মে মাসে সর্বাধিক দিন লাইব্রেরিতে উপস্থিত Read more

মানুষ গন্তব্যে পৌঁছানো পর্যন্ত সড়কে পুলিশ…

অনলাইন ডেস্ক : এবারের ঈদে লম্বা ছুটি থাকায় অধিকসংখ্যক মানুষ Read more

আখাউড়া চেকপোস্টে ভারতগামীদের উপচে পড়া ভিড়

চলারপথে রিপোর্ট : ঈদুল আযহার আর মাত্র দুদিন বাকি। ইতোমধ্যে Read more
ফাইল ছবি

পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার

চলারপথে রিপোর্ট : আখাউড়ায় পুকুর থেকে ভাসমান অবস্থায় মো. জুনায়েদ Read more

সৌদিতে সড়ক দুর্ঘটনায় তিন জন বাংলাদেশি…

অনলাইন ডেস্ক : সৌদি আরবের আল নাজাদ অঞ্চলের আপিপ শহরে Read more

তুলশীগঙ্গার তীরে ঘুড়ির মেলা

চলারপথে রিপোর্ট : জয়পুরহাটের তুলশীগঙ্গা নদীর তীরের সন্যাসীতলা মন্দিরের পাশে Read more
ফাইল ছবি

আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবার জিরা আমদানি

চলারপথে রিপোর্ট : পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর Read more
ফাইল ছবি

স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরলেন ওবায়দুল…

অনলাইন ডেস্ক : স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন আওয়ামী লীগের Read more
ফাইল ছবি

বিরোধী দলীয় নেতা, উপনেতা ও রওশনকে…

অনলাইন ডেস্ক : জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা জি এম Read more
ফাইল ছবি

আশুগঞ্জ ও নবীনগরে বজ্রাঘাতে দুইজনের মৃত্যু

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ ও নবীনগরে বজ্রপাতে দুইজন Read more

খ্রীষ্টিয় নববর্ষ উপলক্ষ্যে জেলাবাসীকে আল-মামুন সরকার এর শুভেচ্ছা

ব্রাহ্মণবাড়িয়া সদর, 31 December 2022, 979 Views,
জেলাপরিষদ চেয়ারম্যান, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার এক বিবৃতিতে খ্রীষ্টিয় নববর্ষ ২০২৩ উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলাবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। বিবৃতিতে তিনি নতুন বছরে সন্ত্রাস ও জঙ্গীবাদ মূক্ত একটি কল্যাণ রাষ্ট্র ও সমাজ গঠনে নাগরিকদের সচেতন ভূমিকা এবং ব্যাক্তি জীবনে সকলের সুখ ও সম্বৃদ্ধি কামনা করেন।

ফ্ল্যাটের তালা ভেঙে টাকা-সোনা চুরি

ব্রাহ্মণবাড়িয়া সদর, 22 September 2023, 458 Views,
প্রতীকী ছবি

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়া শহরের একটি ফ্ল্যাটের তালা ভেঙে চুরির ঘটনা ঘটেছে। ঘরে থাকা নগদ সাড়ে তিন লাখ টাকা ও সাড়ে তিন ভরি স্বর্ণালঙ্কার চুরি হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

আজ ২২ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় জেলা শহরের বাগানবাড়ি এলাকায় ব্যবসায়ী মোস্তাক আহমেদের ভাড়া বাসায় এই ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ।

মোস্তাক আহমেদের ছেলে সজিব আহমেদ বলেন, আমার বাবার শহরের নিউ মার্কেটে কাপড়ের দোকান আছে। আমি একটি প্রতিষ্ঠানে ম্যানেজারের চাকরি করি। এছাড়া বাসায় আমার ছোট ভাই ও মা থাকেন। আমরা বাগানবাড়ি এলাকায় একটি ভবনের তিন তলার ফ্ল্যাটে ভাড়া থাকি।

তিনি বলেন, বিকেলে ফ্ল্যাটের দরজায় তালা দিয়ে মাকে নিয়ে বাসার বাইরে যায় আমার ছোট ভাই। সে খেলতে চলে যায় এবং আম্মা চলে যান ডাক্তারের চেম্বারে। তারা সন্ধ্যায় বাসায় ফিরে দেখেন দরজার তালা ভাঙা। ভেতরে ঢুকে দেখেন ওয়ারড্রবের ড্রয়ার সব খোলা এবং কাপড়চোপড় ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। তারা দেখেন আলমারির ভেতরে থাকা ডিজিটাল লকার এবং সিন্দুক ভাঙা। পরে তল্লাশি করে দেখা যায়, লকারে থাকা নগদ সাড়ে তিন লাখ টাকা ও সিন্দুকে থাকা আম্মার সাড়ে তিন ভরি স্বর্ণালঙ্কার নেই। খবর পেয়ে আমি এসে বিষয়টি পুলিশকে জানালে তাদের একটি দল আসে।

এ বিষয়ে সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসাইন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। বাড়িটি একটি নির্জন এলাকায় এবং সেখানে কোনো সিসিটিভি ক্যামেরা নেই। আমরা বিষয়টি তদন্ত শুরু করেছি।

ব্রাহ্মণবাড়িয়ার তিন উপজেলায় ভোট আগামীকাল : কেন্দ্রে পৌছে দেয়া হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

নবীনগর, বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া সদর, 4 June 2024, 70 Views,

চলারপথে রিপোর্ট :
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের শেষ ধাপে ব্রাহ্মণবাড়িয়ার তিন উপজেলা পরিষদের নির্বাচন। উপজেলাগুলো হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদ, বিজয়নগর উপজেলা পরিষদ ও নবীনগর উপজেলা পরিষদ।

তিন উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ১৯ জন, ভাইস-চেয়ারম্যান পদে ২৫ জন ও মহিলা-ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন উপজেলায় ৩৬৬ টি কেন্দ্রে ১০ লাখ ৬৪ হাজার ১১৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রদান করবেন।

একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা। এই উপজেলায় মোট ৪ লাখ ১৯ হাজার ৫৪১ জন ভোটার ১৩২টি ভোট কেন্দ্রে তাদের ভোটধিকার প্রদান করবেন। সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৭ জন ও মহিলা ভাইস- চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

১০টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত বিজয়নগর উপজেলা। এই উপজেলায় মোট ২ লাখ ১০ হাজার ৫৩৮ জন ভোটার ৭৮টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রদান করবেন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১টি পৌরসভা ও ২১টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত নবীনগর উপজেলা। এই উপজেলায় মোট ৪ লাখ ৩৮ হাজার ৩৫ জন ভোটার ১৫৬ টি ভোট কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রদান করবেন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইতিমধ্যেই ভোট গ্রহণের সকল প্রস্তুতি গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার দুপুরে তিন উপজেলার ৩৬৬ টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। স্ব-স্ব উপজেলার উপজেলা পরিষদ মিলনায়তন থেকে বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। এ সময় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে তিন উপজেলার ৩৬৬ টি ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার কাছে ব্যালট বাক্স, সীলসহ নির্বাচনী সরাঞ্জাম বুঝিয়ে দেয়া হয়।

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ সেলিম শেখ জানান, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সদর উপজেলার ১৩২ টি কেন্দ্রের মালামাল দুপুর ১২ টার পর থেকে কেন্দ্রে কেন্দ্রে পৌছে দেয়া হয়েছে। ১৩২টি কেন্দ্রের ব্যালট পেপার বুধবার ভোরে পৌঁছে দেয়া হবে।

এ ব্যাপারে নির্বাচনে রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল্লাহ আল মামুন জানান, নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষায় ১৭৬৫ জন পুলিশ, ৫৫জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এবং তিনজন জুডিসিয়াল ম্যজিস্ট্রেট ও র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

জেলা প্রশাসকের কাছে ৪০০ কম্বল হস্তান্তর

ব্রাহ্মণবাড়িয়া সদর, 17 December 2023, 431 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়ায় শীতার্ত মানুষের মধ্যে বিতরনের জন্য জেলা প্রশাসকের কাছে আশার পক্ষ থেকে ৪০০শত কম্বল হস্তান্তর করা হয়েছে।

আজ ১৭ ডিসেম্বর রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের কাছে এই কম্বল হস্তান্তর করা হয়।

আশার পক্ষ থেকে আশার সিনিয়র ডিষ্ট্রিক ম্যানেজার মোঃ শফিকুল ইসলাম চৌধুরী জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের কাছে কম্বলগুলো হস্তান্তর করেন।

এ সময় অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবদুল্লাহ আল মামুন, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ ফরহাদ হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আরজু, স্বনির্ভর ব্রাহ্মণবাড়িয়ার নির্বাহী পরিচালক এস.এম শাহীনসহ বিভিন্ন এনজিওর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল পরিমান মাদক ও চোরাচালান মালামাল উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া সদর, 28 March 2023, 904 Views,

চলারপথে রিপোর্ট :
ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর ও আখাউড়া উপজেলা এবং হবগিঞ্জ জেলার মাধবপুর সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমান মাদকদ্রব্য ও চোরাচালান মালামাল উদ্ধার করেছে বিজিবির ২৫ ব্যাটালিয়নর (সরাইল ব্যাটালিয়ন) এর সদস্যরা।

আজ ২৮ মার্চ মঙ্গলবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান বিজিবি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার হরষপুর, ধর্মঘর, ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর ও আখাউড়া উপজেলার সীমান্তবর্তী সন্তোষনগর, মধুপুর, নোয়াবাদী, দৌলতবাড়ি, আলীনগর, মোহনপুর, বিষ্ণপুর, ইকরতলী, কাশিনগর এবং নলগরিয়া এলাকায় পৃথক পৃথক অভিযান চালায় ২৫ বিজিবি সদস্যরা। এসময় অভিযানে ৯৭৫ পিস ইয়াবা ট্যাবলেট, ৬৮১ বোতল ইস্কফ সিরাপ, ১৫ কেজি গাঁজা, ৬০ বোতল ভারতীয় মদ এবং ১০০ পিস শাড়ী, ৭২০ পিস কাবেরী মেহেদী, ১৭০৪টি ভারতীয় চকলেট উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মাদ্রকদ্রব্য মালামাল গুলো ব্রাহ্মণবাড়িয়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসে জমা এবং ধ্বংসের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। চোরাচালান মালামাল গুলো আখাউড়া কাষ্টমসে জমা করা হয়েছে। এ বিষয়ে সরাইল ব্যাটালিয়ন (২৫ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল সৈয়দ আরমান আরিফ, (পিএসসি) জানান, সীমান্ত এলাকা দিয়ে কোনরকম মাদক যেন দেশে না ঢুকতে পারে সে জন্য বাংলাদেশ বর্ডার গার্ড সবসময়ই সীমান্ত এলাকায় সজাগ রয়েছে। দেশ ও যুব সমাজ রক্ষায় তাদের এই মাদক বিরোধী অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।