আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি টানা ১ মাস বন্ধ

আখাউড়া, আন্তর্জাতিক, 1 February 2023, 1193 Views,

আখাউড়া প্রতিনিধি :
আখাউড়া স্থলবন্দর দিয়ে যে কয়েকটি পণ্য ভারতে রপ্তানি হয়- তার মধ্যে সিংহভাগই বরফায়িত মাছ। তবে ১ ফেব্রুয়ারি বুধবার থেকে আগামী ১ মার্চ পর্যন্ত বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ থাকবে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার আপত্তির কারণে সেখানকার ব্যবসায়ীরা মাছ আমদানি বন্ধ রাখবেন।আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, প্রতিদিন আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ থেকে ৬০ টন মাছ ভারতে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়। তবে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি আমদানিকৃত মাছের মান যাচাই করণে প্রয়োজনীয় সরঞ্জাম এবং জনবল না থাকায় মাছ আমদানি বন্ধ রাখার জন্য বলেন সেখানকার ব্যবসায়ীদের। এর ফলে আজ থেকে এক মাস মাছ রপ্তানি বন্ধ থাকবে। এতে করে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হবেন, তেমনি সরকারও বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হবে। পাশাপাশি বন্দরের রপ্তানি বাণিজ্য আরও বেশি সংকুচিত হয়ে পড়বে।

আখাউড়া স্থলবন্দরেরর সহকারী পরিচালক (ট্রাফিক) মোঃ আতিকুল ইসলাম জানান, চিঠির মাধ্যমে মাছ আমদানি বন্ধের বিষয়টি ভারত থেকে ব্যবসায়ীদের জানানো হয়েছে। তবে যেহেতু বন্দর কর্তৃপক্ষ মাছের ট্রাক থেকে মাশুল আদায় হয় বেশি, সেজন্য রপ্তানি বন্ধের ফলে বন্দরের আয়ে ভাটা পড়বে।

Leave a Reply

আখাউড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চলারপথে রিপোর্ট : বিনম্র শ্রদ্ধা আর নানান কর্মসূচির মধ্য দিয়ে Read more

ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চলারপথে রিপোর্ট Read more

ব্রাহ্মণবাড়িয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা…

চলারপথে রিপোর্ট : বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় Read more

নবীনগরে ট্রাক্টর নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে ট্রাক্টর নিয়ন্ত্রণ হারিয়ে খাদে Read more

সরাইলে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক…

চলারপথে রিপোর্ট : যথাযথ মর্যাদায় সরাইলে মহান শহীদ দিবস ও Read more

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সরাইলে আলোচনা সভা…

চলারপথে রিপোর্ট : মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস Read more

নালায় পাওয়া নবজাতকটি মারা গেছে

চলারপথে রিপোর্ট : অবশেষে মৃত্যুর কাছে হার মানলো নালার কালভার্টের Read more

ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে কি…

অনলাইন ডেস্ক : ল্যাপটপের কি-বোর্ড খারাপ হলে বা কয়েকটা ‘কি’ Read more

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

চলারপথে রিপোর্ট : আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা Read more

গোলাম মুস্তাফা আবৃত্তি পদক পেলেন ব্রাহ্মণবাড়িয়ার…

চলারপথে রিপোর্ট : সাংগঠনিক আবৃত্তি চর্চায় অবদানের স্বীকৃতিস্বরূপ জয়দুল হোসেন Read more
ফাইল ছবি

অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : আধুনিক-প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষিত-দক্ষ জনশক্তি গড়ে তুলতে Read more

সাংবাদিকের জন্য ২ কোটি ৩ লাখ…

অনলাইন ডেস্ক : বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ২৬৩ জন Read more

আইন অনুযায়ী ড. ইউনুছের বিচার হয়েছে : আইনমন্ত্রী

আখাউড়া, জাতীয়, 26 January 2024, 86 Views,

চলারপথে রিপোর্ট :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আমি যতদুুর এই মামলার কাগজপত্র দেখেছি। সেখান থেকে আমি বলতে পারবো বিচারিক আদালতে সুষ্ঠুভাবে আইনের যে ধারা আছে সে ধারা অনুযায়ী বিচার হয়েছে। আমি এর থেকে কিছু বলবো না। তার কারণ হচ্ছে, যিনি সাজাপ্রাপ্ত হয়েছেন তিনি নিশ্চয় আপিল করবেন। সেখানে কোন প্রভাব করুক সেটা আমি চাই না। ড. মোহাম্মদের ইউনুছের মামলায় আইনের ব্যত্যয় ঘটেছে, ১২ জন মার্কিন সিনেটরদের এমন মন্তব্যের প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। আজ ২৬ জানুয়ারি শুক্রবার সকালে আখাউড়া রেলওয়ে ষ্টেশনে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

তারেক রহমানকে দেশে ফিরিয় আনার ব্যাপারে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যারা বাংলাদেশের আদালত দ্বারা সাজাপ্রাপ্ত এবং অত্যন্ত গর্হিত অপরাধ করে যারা সাজাপ্রাপ্ত তাদের সকলকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিব। উদ্যোগ যেটা আছে সেটাকে আরো শক্তিশালী করার চেষ্টা করবো।

সরকার পরিকল্পিত ভাবে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এমন মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আনিসুল হক বলেন, এটা সম্পূর্ণ ভিত্তিহীন। এই সংসদের অধিবেশনেই শ্রম আইন পাশ হবে বলে তিনি জানান।

নিজ নির্বাচনী এলাকা কসবা ও আখাউড়া উপজেলা আওয়ামীলীগ কর্তৃক গণসংবর্ধনাসহ বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে ২দিনের সফরে সকালে আন্ত:নগর মহানগর এক্সপ্রেস ট্রেনে ঢাকা থেকে আখাউড়ায় আসেন আইনমন্ত্রী আনিসুল হক।

এসময় আওয়ামীলী, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগসহ অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকমী আখাউডড়া রেলওয়ে ষ্টেশনে মন্ত্রীকে স্বাগত জানায়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাকজিল খলিফা কাজল, কসবা উপজেলা চেয়ারম্যান অ্যাড. রাসেদুল কাওছার জীবন, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া প্রমুখ।

উল্লেখ্য, কসবা-আখাউড়া সংসদীয় এলাকা থেকে টানা তিন বার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় এবং টানা তিন বার আইনমন্ত্রী হওয়ায় শনিবার বিকালে আখাউড়া উপজেলা পরিষদ চত্বরে গণ সংবর্ধনা দিবে উপজেলা আওয়ামীলীগ। এর আগে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে আওয়ামীলীগের মনোনয়নে আনিসুল হক এমপি নির্বাচিত হয়েছেন।

আখাউড়া স্থলবন্দরে ভারতগামী যাত্রীদের ভিড়

আখাউড়া, 23 December 2022, 728 Views,
স্টাফ রিপোর্টার:
জাতীয় ছুটি তিনদিন। কর্মব্যস্ততার ফাঁকে পাওয়া এ ছুটি কাজে লাগাচ্ছেন সরকারি চাকরিজীবিসহ নানা পেশার মানুষেরা। কেউ চিকিৎসার জন্য, কেউবা ব্যবসায়িক আবার কেউ বা নিখাদ ঘুরতে ছুটছেন ভারতে। ফলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে ভারতগামী যাত্রীদের ভিড় বেড়েছে। গতকাল শুক্রবার দুপুর ২টা পর্যন্ত এপার-ওপারের প্রায় সাত শতাধিক পাসপোর্টধারী যাত্রী পারাপার হয়েছেন। এর মধ্যে বাংলাদেশ থেকে ওপারে গেছেন ৩৮৬ জন। ইমিগ্রেশন কর্মকর্তারা বলছেন, দিন শেষে এই সংখ্যা দ্বিগুণ হবে। মূলত তিনদিনের টানা ছুটির কারণে পারাপার অনেক বেড়ে গেছে। হঠাৎ করে যাত্রীর ঢলে হিমশিম খাচ্ছেন কাস্টমস কর্মকর্তারা।
যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, অধিকাংশ যাত্রী চিকিৎসার পাশাপাশি ভ্রমণ করতে ভারতে গমন করছেন। তবে অনেকে ব্যবসাসহ জরুরি কাজের কথাও বলেছেন।

মৌলভীবাজারের আজমল হোসেন নামের আরেক যাত্রী জানান, বড় ভাইয়ের চিকিৎসার জন্য তারা ভারতে যাচ্ছেন। সকালে শতাতিক যাত্রীর সাথে তারাও লাইনে দাঁড়িয়ে পড়েন। তবে ইমিগ্রেশন কর্মকর্তাদের আন্তরিকতায় খুব সহজেই কাজ সম্পন্ন করতে পেরেছেন।

বন্দরের আমদানি-রপ্তানিকারক কাউসার ভূঁইয়া বলেন, ‘শুক্র ও শনিবার সপ্তাহিক বন্ধ, রবিবার বড়দিনের ছুটি। টানা তিনদিন ছুটি পাওয়ায় পর্যটকরা ভারতে ছুটছেন। সুর্য উঠার আগেই লাইনে দাঁড়িয়ে পড়েন শতাধিক যাত্রী। দুপুরের পর সেই লাইন আরো দীর্ঘ হয়।’
আখাউড়া ইমিগ্রেশনের সহকারি ইনচার্জ দেওয়ান মুরশেদুল হক বলেন, ‘অন্য যে কোনো দিনের তুলনায় ছুটিতে ভীড় একটু বেশি থাকে। তবে খুব কম সময়ে যাত্রীদের সেবা দেওয়া হচ্ছে।’

নিবন্ধন পাওয়ায় আখাউড়ায় ইনসানিয়াত বিপ্লব’র দোয়া ও কেক কাটা

আখাউড়া, 12 May 2023, 663 Views,

চলারপথে রিপোর্ট :
নতুন রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। দলের নিবন্ধন প্রাপ্তিতে ব্রাহ্মণবাড়িয়া আখাউড়ায় শুকরানা দোয়া ও কেক কাটা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাত ৮টায় পৌরশহরের সড়ক বাজারের একটি ব্যবসা প্রতিষ্ঠানে সংগঠনের সদস্যদের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। মোঃ ইদরিস মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মোঃ জামির হোসেন, মোঃ ইউসুফ সরকার, মোঃ রাব্বির রহমান, শেখ রাসেল প্রমুখ। আলোচনা শেষে মিলাদ ও দোয়া পাঠ করা হয়।

পরে শুকরানা স্বরুপ কেক কাটা হয়। এসময় সংগঠনের বেশ কিছু সদস্য উপস্থিত ছিলেন।

মোঃ জামির হোসেন বলেন, আমাদের দলের মূল বিষয় হলো সব মানুষ ভাই ভাই। মানবতার দুনিয়া চাই। সকল মানুষকে আমরা সমান ভাবে দেখি। আমাদের কাছে ধর্ম বর্ণ কোন ভেদাভেদ নাই। আমরা মানবতার দুনিয়া প্রতিষ্ঠার জন্য আমরা আপ্রাণ চেষ্টা করব। ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’র দলীয় প্রতীক আপেল।

আখাউড়ায় ফুল-মিষ্টির শুভেচ্ছা

আখাউড়া, 14 June 2023, 502 Views,

চলারপথে রিপোর্ট :
বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া স্থলবন্দরে ফুল-মিষ্টি বিতরণ করা হয়েছে। আজ ১৪ জুন বুধবার দুপুরে ফুল-মিষ্টি বিতরণ করে আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষ।

দিবসটি উদযাপনে আখাউড়া স্থলবন্দর শুল্ক স্টেশন, বিজিবি, ইমিগ্রেশন পুলিশ, সিঅ্যান্ডএফ এজেন্ট ও আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং আগরতলা স্থলবন্দর, ইমিগ্রেশন কর্তৃপক্ষ, কাস্টমস ও বিএসএফ সদস্যদের ফুল-মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করা হয়।

এ সময় আখাউড়া স্থলবন্দরের সুপারিনটেনডেন্ট সামাউল ইসলামসহ বন্দর কর্তৃপক্ষের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ভারতে ট্রেনের মালগাড়ি বাংলাদেশে আসার পথে লাইনচ্যুত

আন্তর্জাতিক, 14 June 2023, 419 Views,

অনলাইন ডেস্ক :
ভারতে রেল দুর্ঘটনা যেন আর পিছু ছাড়ছে না। উড়িষ্যার পর এবার পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি হয়ে বাংলাদেশে আসার পথে লাইনচ্যুত হয় একটি মালগাড়ি। এই পথেই ভারত বাংলাদেশের মধ্যে যাতায়াত করে আন্তর্জাতিক মিতালী এক্সপ্রেসসহ ভারতের বিভিন্ন প্রদেশের সঙ্গে যোগাযোগ রক্ষাকারী একাধিক গুরুত্বপূর্ণ ট্রেন। এদিন এই ঘটনার জেরে ডুয়ার্সে ট্রেন চলাচল বন্ধ হয়ে ছিল দীর্ঘক্ষণ। প্রায় ৪ঘণ্টা পরে বিকেলের দিকে লাইনচ্যুত মালগাড়িটিকে সরিয়ে ফেলা হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

রেল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, আজ ১৪ জুন বুধবার নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে একটি মালগাড়ি ডুয়ার্সের দমদমের দিকে যাচ্ছিল। সেখান থেকে বাংলাদেশের চিলাহাটি যাওয়ার কথা ছিল ওই পণ্যবাহী মালগাড়িটির। কিন্তু নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দুই কিলোমিটার যাওয়ার পরেই লাইন থেকে নেমে পড়ে ওই মালগাড়ির একটি বগির পেছনের চাকা। বেগতিক বুঝে চালক জরুরি ব্রেক কষে মালগাড়ির সমস্ত র‌্যাক থামান। এরপরেই খবর যায় রেলের উত্তর বঙ্গের ডিভিশনাল রেলওয়ে ব্যবস্থাপকের কাছে। তড়িঘড়ি উদ্ধারযান পাঠানো হয় ঘটনাস্থলে। যদিও এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

লাইনচ্যুত মালগাড়ির বগিকে ফের লাইনে প্রতিস্থাপন করা ও ক্ষতিগ্রস্ত রেল লাইন সারাতে কেটে যায় বেশ কয়েক ঘণ্টা। ফলত ওই লাইনের ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা। দুর্ঘটনাগ্রস্ত পণ্যবাহী বাংলাদেশগামী মালগাড়িটিকে বৃহস্পতিবার সকালে সীমান্ত পার করানো সম্ভব হবে বলে রেল সূত্রে জানা গেছে।