সাফে রাশিয়া চ্যাম্পিয়ন, বাংলাদেশ রানার্সআপ

বিনোদন, 28 March 2023, 587 Views,

চলারপথে ডেস্ক :
কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে উচ্ছ্বাসে মেতেছে রুশকন্যারা। অনূর্ধ্ব-১৭ সাফে চ্যাম্পিয়ন হয়েছে আসরের অতিথি দলটি। ভারতকে ২-০ গোলে হারিয়েছে তারা।

আজ ২৮ মার্চ মঙ্গলবার নেপালের বিপক্ষে ১-১ গোলের সমতা করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী দল। দিনের প্রথম ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিরা ওই সমতা করায় চ্যাম্পিয়ন হওয়ার আশা শেষ হয়।

রাউন্ড রবিন লিগভিত্তিক চার দলের টুর্ণামেন্টে চ্যাম্পিয়ন রাশিয়া চার ম্যাচেই জিতেছে। রানার্সআপ বাংলাদেশ দুই জয়, এক ড্র এবং এক হারে সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে ভারত।

আন্তর্জাতিক ফুটবলে নির্বাসিত রাশিয়া। সেজন্য তাদের সাফে অংশগ্রহণ। টুর্ণামেন্টটি হয়েছে উয়েফার অর্থায়নে। বাংলাদেশে সাফের অতিথি হয়ে এসে বাজিমাত করেছে তারা।

সাফের বয়সভিত্তিক আসরে বাংলাদেশের মেয়েরা কর্তৃত্ব করে খেলে। সাফে নারীদের মূল আসরেও চ্যাম্পিয়ন বাংলাদেশ। কিন্তু ইউরোপিয়ান ফুটবলের সঙ্গে পরিচিত রাশিয়ার মেয়েদের বিপক্ষে নিজেদের ম্যাচে ৩-০ গোলে হারে গোলাম রাব্বানি ছোটনের দল। যে কারণে রানার্স আপে শেষ করতে হয়েছে তাদের।

Leave a Reply

ফাইল ছবি

অনুমতি ছাড়া হজ করলে জেল-জরিমানা

অনলাইন ডেস্ক : আসন্ন হজ মৌসুমে অনুমতি ছাড়া হজ পালন Read more

৭ বছর বয়সী শিশুকে ধর্ষণের অভিযোগে…

চলারপথে রিপোর্ট : সাত বছর বয়সী এক শিশুকে ধর্ষণের অভিযোগে Read more

ইন্দোনেশীয় তরুণীর সাথে বাংলাদেশি যুবকের বিয়ে

অনলাইন ডেস্ক : ইন্দোনেশীয় তরুণী ইফহা। কাজের সুবাদে এই তরুণী Read more

মায়ের পাশেই শায়িত হলেন প্রবাসী শাহ…

চলারপথে রিপোর্ট : মায়ের অসুস্থতার খবরে দেশে আসতে ইতালি থেকে Read more

ব্রাহ্মণবাড়িয়ায় বঙ্গবন্ধু ব্যাডমিন্টন টুর্ণামেন্টের উদ্বোধন করলেন…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় আজ ২৩ ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু Read more

সোলায়মানের মরদেহ দেখতে পারার আকুতি বাবার

চলারপথে রিপোর্ট : জীবিকার তাগিদে তিন বছর আগে সৌদি আরবে Read more

বাঞ্ছারামপুরে ১২০০ রোগীকে ফ্রি চক্ষুসেবা

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলায় এক হাজার ২০০ Read more

রেলওয়ের ২০০ পিস কাঠের স্লিপারসহ আটক…

চলারপথে রিপোর্ট : রেলওয়ের ২০০পিস কাঠের পুরাতন স্লিপার চুরির উদ্দেশ্যে Read more

ব্রাহ্মণবাড়িয়া সদর কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডের…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় সদর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ Read more

ব্রাহ্মণবাড়িয়ায় বাখরাবাদের ৪০অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার রামরাইলে অবৈধ গ্যাস সংযোগের Read more

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদ চেয়ারম্যান পদে ভোট…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে প্রতীক Read more

নিখোজ গৃহবধূ ১ মাস পর ঢাকা…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর থেকে নিখোঁজ গৃহবধু খাদিজা Read more

প্রোটিয়াদের কাছে ইনিংস ব্যবধানে হেরে বিধ্বস্ত ভারত

বিনোদন, 28 December 2023, 76 Views,

অনলাইন ডেস্ক :
দক্ষিণ আফ্রিকায় কখনো টেস্ট সিরিজ জেতা হয়নি ভারতের। এবারও হলো না। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতেই প্রোটিয়াদের বিপক্ষে তৃতীয় দিনেই এক ইনিংস ও ৩২ রানে হেরে সেঞ্চুরিয়নের বিধ্বস্ত হয়েছে ভারত। ১৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বৃহস্পতিবার ভারতীয়রা গুটিয়ে গেছে ৩৪.১ ওভারে মাত্র ১৩১ রানে।

প্রথম ইনিংসে ভারতের ২৪৫ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা করেছিল ৪০৮ রান। ১৬৩ রানে পিছিয়ে থাকা ভারত উইকেট হারিয়েছে নিয়মিত। দুই অঙ্ক ছুঁতে পেরেছে মাত্রজন দুইজন ব্যাটার। এক প্রান্তে ব্যাট চালিয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন বিরাট কোহলি।
আর শুভমান গিল করেন ২৬ রান। প্রোটিয়াদের নান্দ্রে বার্গার ৪, মার্কো ইয়ানসেন ৩ এবং রাবাদা ২ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছে ভারতের ব্যাটিং লাইনআপ।

ব্যাট হাতেও রান পেয়েছেন ইয়ানসেন। লোয়ার অর্ডারে নেমে শতরানের জুটি গড়া ইয়ানসেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পাননি স্রেফ সঙ্গীর অভাবে।

স্বাগতিকদের নবম উইকেটের পতন ঘটে ৪০৮ রানে। চোটের কারণে অধিনায়ক তেম্বা বাভুমা ব্যাট করেননি। তাই অপরাজিত ৮৪ রানে ফিরতে হয়েছে ইয়ানসেনকে। অবশ্য স্বাগতিকদের হাতে কর্তৃত্বের লাগাম তুলে দিয়েছিলেন এই সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেওয়া ডিন এলগার। প্রথমে ডেভিড বেডিংহাম এবং পরে ইয়ানসেনকে সঙ্গী করে ভারতের ওপর রানের ভারী বোঝা চাপিয়ে দেন ১৮৫ রান করা এলগার।
এতে জয়ের পথও খুলে যায় প্রোটিয়াদের।

এর আগে প্রথম ইনিংসে ভারত করেছিল ২৪৫ রান। লোকেশ রাহুল পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। করেন ১০১ রান। কোহলির ব্যাট থেকে আসে ৩৮ এং শেয়াস আয়ার করেন ৩১ রান। এছাড়া বাকিরা তেমন সুবিধা করতে না পারায় অল্পতেই থামতে হয়েছিল ভারতকে। ৫ উইকেট নিয়েছিলেন কাগিসো রাবাদা। নান্দ্রে বার্গারের শিকার ছিল ৩টি। তবে এই দুই বোলারকে ছাপিয়ে প্রথম টেস্টের সেরা খেলোয়াড় হয়েছেন ডিন এলগার। এএফপি

দাফন সম্পন্ন
স্টাফ রিপোর্টার:
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের লক্ষীমুড়া গ্রামের নিহত হারুন মিয়ার দাফন সম্পন্ন হয়েছে। রোববার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় মনিপুর বন্দরবাজার বালুর মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় স্থানীয় হারুন মিয়ার আত্মীয় স্বজনসহ সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করে। এর আগে শনিবার (১০ ডিসেম্বর) রাত ৯টার দিকে হারুন মিয়া নিজ বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরদিন দুপুরে ময়নাতদন্তের পর হারুন মিয়ার মরদেহে এসে পৌঁছায় তার নিজ এলাকায়। মরদেহ পৌঁছার পর থেকেই স্থানীদের ভিড় বাড়ে তার বাড়িতে। এরপর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। জানাজায় উপস্থিত ছিলেন, বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহমেদ, পত্তন ইউনিয়নের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, আওয়ামীলীগ নেতা হৃদয় আহমেদ জালাল, সাবেক মেম্বার সেলিম মিয়া, হোসেন মিয়া, মাওলানা সিরাজ আকরামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরা। নিহত হারুন মিয়ার ভাতিজা সোহেল বলেন, দুধ মিয়া সরাসরি করিম মিয়ার পক্ষে নিয়েছে। যার কারণে আমার চাচা হারুন মিয়া হত্যার শিকার হয়েছে। আমার চাচার হত্যার সাথে দুধ মিয়া জড়িত। দুধ মিয়াসহ যারা আমার চাচাকে হত্যা করেছে তাদের ফাঁসির দাবি জানাই।
বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ জানান, শান্তিপূর্ণ ভাবে হারুন মিয়ার জানাযা সম্পন্ন হয়েছে। এলাকায় স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। অভিযুক্ত আসামীদের দ্রুত গ্রেফতারের চেষ্টা চলছে তিনি জানান।

ফরাসি অভিনেত্রী জেন বার্কিন মারা গেছেন

বিনোদন, 16 July 2023, 323 Views,

অনলাইন ডেস্ক :
ব্রিটিশ বংশোদ্ভূত ফরাসি গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন আইকন জেন বার্কিন প্যারিসে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

আজ ১৬ জুলাই রবিবার স্থানীয় গণমাধ্যম তার কাছের লোকজনের বরাত দিয়ে জানিয়েছে, তাকে তার বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গেছে।

ফরাসি সংস্কৃতি মন্ত্রণালয় এক শোক বিজ্ঞপ্তিতে বলেছে, দেশটি তার একজন আইকনকে হারাল।

২০২১ সালে বার্কিনের স্ট্রোক হয়েছিল। তার আগে কয়েক বছর ধরে তিনি হার্টের সমস্যায় ভুগছিলেন।

লন্ডনে জন্মগ্রহণ করা বার্কিন ফরাসি ভাষায় গান গেয়ে খ্যাতি পান। ১৯৭০ এর দশকে তিনি ফ্রান্সে স্থানান্তরিত হন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বার্কিনকে একজন ‘ফরাসি আইকন’ ও ‘পূর্ণাঙ্গ শিল্পী’ আখ্যা দেন। ম্যাক্রোঁ বলেন, তিনি আমাদের এমন সুর ও ছবি দিয়েছেন যা কখনো ভোলা যাবে না।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বলেছেন, তিনি ‘প্রজন্ম জয়ী’ শিল্পী। ক্লাসিক ব্লো আপ (১৯৬৬), ডেথ অন দ্য নাইল (১৯৭৮) ও ইভিল আন্ডার দ্য সান (১৯৮২) বার্কিন অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র। খবর- বিবিসি ও রয়টার্স

রেকর্ড গড়েই শ্রীলঙ্কাকে হারালো পাকিস্তান

বিনোদন, 10 October 2023, 211 Views,

অনলাইন ডেস্ক :
ভারতের হায়দ্রাবাদে পাকিস্তানের বিপক্ষে বড় লক্ষ্য দিয়েও জয় নিশ্চিত করতে পারেনি শ্রীলঙ্কা। এদিকে ১০ বল হাতে রেখে ৬ উইকেটে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

শ্রীলঙ্কার ৩৪৫ রানের জবাবে ইমাম-উল-হক ও বাবর আজম দুজনেই ফিরে যান দলীয় ৩৭ রানে। এরপর যা ঘটেছে– সেটি পাকিস্তান কেন ‘আনপ্রেডিক্টেবল’ তা প্রমাণের জন্য যথেষ্ট! লঙ্কান ব্যাটার কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরির জবাবে পাকিস্তানি ব্যাটার মোহাম্মদ রিজওয়ান এবং আব্দুল্লাহ শফিকও ম্যাজিক ফিগার পূর্ণ করেছেন। যার ওপর ভর করে ১০ বল হাতে রেখেই বিশ্বকাপের সর্বোচ্চ রান টপকানোর রেকর্ড গড়েছে বাবরের দল।

যারা সরাসরি ওয়ানডে বিশ্বকাপ খেলবে

বিনোদন, 10 May 2023, 561 Views,

অনলাইন ডেস্ক :
ওয়ানডে বিশ্বকাপ-২০২৩ ভারতের মাটিতে এ বছরের শেষ দিকে অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর। সরাসরি ওঠা আট দলের সঙ্গে বিশ্বকাপে খেলবে বাছাইপর্ব পেরিয়ে আসা আরও দুই দল। বিশ্বকাপে যেসব দল সরাসরি জায়গা পেয়েছে, তাদের মধ্যে প্রথমে রয়েছে নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের চেমসফোর্ডে মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে আগে ব্যাটিং পেয়ে ৯ উইকেটে ২৪৬ রান করে বাংলাদেশ। জবাবে আয়ারল্যান্ড ১৬.৩ ওভারে ৩ উইকেটে ৬৫ রান তোলার পরই নামে বৃষ্টি। তা আর না থামায় আম্পায়াররা খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। এতে আইরিশদের সরাসরি বিশ্বকাপে খেলার যে ক্ষীণ সম্ভাবনা ছিল, সেটিও শেষ হয়ে গেছে। আর শেষ দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে সুপার লিগের দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৯৮। আয়ারল্যান্ডের পয়েন্ট ৬৮। তিন ম্যাচের সিরিজে তারা বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিততে পারলে পয়েন্ট হতো ৯৮। তখন নেট রান রেটে আয়ারল্যান্ডের সরাসরি যোগ্যতা অর্জনের সম্ভাবনা বেশি থাকত।

স্বাগতিক দেশ হিসেবে ওয়ানডে বিশ্বকাপে ভারতের সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিতই ছিল। আসরে সরাসরি অংশগ্রহণের বিষয়টি আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ। ভারত-বাংলাদেশসহ ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নিয়েছে আরও ছয়টি দল। তারা হলো— নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ হবে ১০ দলের। আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইল বাকি দুই দল। বাকি দুটি দল যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠবে। জিম্বাবুয়ের মাটিতে আগামী জুন-জুলাই মাসে হবে এটির বাছাইপর্ব।

সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচ দল। তারা হলো – নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।