আইপিএল মালিকদের অনুমতি ছাড়া দেশের হয়েও খেলা যাবে না

বিনোদন, 11 May 2023, 713 Views,

অনলাইন ডেস্ক :
কোটিপতি লিগ হিসেবে বিশ্ব ক্রিকেটে জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ফ্র্যাঞ্চাইজি এ টুর্নামেন্টে বিশ্বের তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে আইপিএল কর্তৃপক্ষ।

ক্রিকেট খেলুড়ে দলগুলো তাদের তারকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক চুক্তি সই করে থাকে। সেই চুক্তির মতোই এবার বিশ্বের তারকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক চুক্তিসই করতে যাচ্ছে আইপিলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা। এ চুক্তি কার্যকর হলে ক্রিকেটাররা বিভিন্ন দেশের লিগেও খেলার সুযোগ পাবেন।

আইপিএলের সঙ্গে চুক্তিবদ্ধ থাকলে ক্রিকেটাররা নিজ দেশের জাতীয় দলে খেলতে গেলেও ফ্র্যাঞ্চাইজি মালিকদের অনুমতি নিতে হবে।

কারণ সেরা ক্রিকেটারদের ধরে রাখতে বার্ষিক চুক্তির দিকে এগোচ্ছেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা।

ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যমের দাবি, জোফরা আর্চার হতে পারেন এ ধরনের প্রথম ক্রিকেটার। যিনি দেশের আগে পাকাপাকিভাবে বেছে নিতে পারেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে। মুম্বাই ইন্ডিয়ান্স তাকে ধরে রাখার জন্য বার্ষিক চুক্তির প্রস্তাব দিয়েছে। আর্চার প্রস্তাব মেনে নিতে পারেন। সেক্ষেত্রে তাকে ইংল্যান্ড দলে রাখতে হলে মুম্বাই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষের কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে।

চোটের জন্য গত বছর আইপিএল খেলতে পারেননি আর্চার। এবারো কনুইয়ের চোটের জন্য প্রতিযোগিতার মাঝপথে দেশে ফিরে গেছেন। গত বছর নিলামে আর্চারকে ৮ কোটি টাকা দিয়ে কিনেও সেই অর্থে লাভ হয়নি মুম্বাইয়ের।

আগামী দিনে যাতে এমন সমস্যা না হয়, তা নিশ্চিত করতেই আর্চারের সঙ্গে বার্ষিক চুক্তির ভাবনা মুম্বাই কর্তৃপক্ষের। তাহলে আর্চার বছরে কতগুলো ম্যাচ দেশের হয়ে খেলবেন, কোন কোন সিরিজে খেলবেন- এসব কিছুই নির্ধারণ করবে মুম্বাই। ফ্র্যাঞ্চাইজির অনুমতি না নিয়ে তাকে খেলাতে পারবে না ইংল্যান্ড।

আর্চার মুম্বাইয়ের সঙ্গে বার্ষিক চুক্তিতে থাকলে বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলতে পারবেন।

ইংল্যান্ডের সংবাদমাধ্যমটির দাবি, শুধু আর্চার নন ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছেন ফ্র্যাঞ্চাইজির নজরে। তাদের মধ্যে অন্যতম হলেন অ্যালেক্স হেলস। ২০২২ সালের নিলামে কলকাতা নাইট রাইডার্স তাকে কিনলেও আইপিএল থেকে তিনি নিজেকে সরিয়ে নিয়েছিলেন। তার সঙ্গেও বার্ষিক চুক্তি করতে যাচ্ছে আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজি।
সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

তাপপ্রবাহ : দেশের হাসপাতালগুলো প্রস্তুত রাখার…

অনলাইন ডেস্ক : তাপপ্রবাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলো Read more

হাইকোর্টে আবারও জামিন আবেদন মিন্নির

অনলাইন ডেস্ক : হাইকোর্টে আবারও জামিন আবেদন করেছেন বরগুনার আলোচিত Read more

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি নেতা

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা পরিষদ নির্বাচন থেকে Read more

কসবা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন…

চলারপথে রিপোর্ট : উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মন্ত্রী এমপিদের Read more

আখাউড়ায় মনোনয়ন দাখিল করলেন ১৪ জন

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ Read more

বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন…

অনলাইন ডেস্ক : চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও স্কুলে Read more

নবীনগরে কিশোরকে কুপিয়ে হত্যা : গ্রেপ্তার…

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে বাদশা মিয়া (১৭) নামক Read more
ফাইল ছবি

সময় বাড়ল এইচএসসির ফরম পূরণের

অনলাইন ডেস্ক : এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের সময় বাড়ানো Read more

ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়ায় সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে Read more

ব্রাহ্মণবাড়িয়ায় সপ্তাহব্যাপী বৈশাখী মেলার সমাপ্তি

চলারপথে রিপোর্ট : বাংলা নতুন বছরকে বরণ করে নিতে সাড়ে Read more

সরাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

চলারপথে রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন Read more

পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা…

অনলাইন ডেস্ক : ১৩০ দিন পর আজ খোলা হয়ে‌ছে কিশোরগঞ্জের Read more

নায়ক সোহেল রানা অসুস্থ, নেওয়া হচ্ছে সিঙ্গাপুর

বিনোদন, 17 April 2023, 702 Views,

চলারপথে  ডেস্ক :
বাংলা চলচ্চিত্রের বরেণ্য অভিনেতা, পরিচালক, প্রযোজক ও বীর মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ সোহেল রানার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেওয়া হচ্ছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সোহেল রানার ছেলে মাশরুর পারভেজ।

ছেলে মাশরুর পারভেজ বলেন, আজ ১৭ এপ্রিল সোমবার রাত ১১টা ৫৫ মিনিটের ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা দেবেন বাবা। মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা করা হবে তার। এবার মূলত চোখ দেখাতে যাবেন তিনি। অন্যান্য অসুস্থতার পাশাপাশি চোখের জটিল সমস্যায়ও ভুগছেন। সব মিলিয়ে ১০ দিন সিঙ্গাপুরে থাকবেন বাবা। নিয়মিত চেকআপ শেষে দেশে ফিরবেন।

উল্লেখ্য, ২০২২ সালেও তাকে চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরের একই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে চিকিৎসা শেষে দেশে ফিরে ওই বছরের ১১ নভেম্বর ফেসবুকে একটি ছবি পোস্ট করে সুস্থতার খবরটি দেন এই অভিনেতা।

বিশ্বকাপে উঠে উগান্ডার ইতিহাস

বিনোদন, 30 November 2023, 180 Views,

অনলাইন ডেস্ক :

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য খালি ছিল মাত্র একটি জায়গা। সেই জায়গাটি পূরণ করল উগান্ডা।

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক আসরে খেলতে যাচ্ছে তারা।

আফ্রিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব পেরোতে উগান্ডার জন্য আজ ৩০ নভেম্বর বৃহস্পতিবার জয়ের দরকার ছিল। রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে কাজটা সহজভাবেই করে দলটি। নামিবিয়ার ওয়ান্ডারার্স ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ৬৫ রানেই গুটিয়ে যায় রুয়ান্ডা।

জবাব দিতে নেমে ৮.১ ওভারেই সেই লক্ষ্য পেরিয়ে যায় উগান্ডা। তাদের এই জয়ে কপাল পুড়ল জিম্বাবুয়ের। আরো একবার বিশ্বমঞ্চের স্বাদ পাওয়া থেকে বঞ্চিত হলো তারা। যদিও খেলেছিল গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। এবারের বিশ্বকাপের বাছাইয়ের বাধাই পার করতে পারল না।

বাছাইপর্বের শেষ ম্যাচে কেনিয়ার বিপক্ষে খেলছে জিম্বাবুয়ে। কিন্তু সেই ম্যাচে জিতলেও কোনো লাভ নেই। আফ্রিকান অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট আগেই কেটে রেখেছে নামিবিয়া। পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে উগান্ডা। শেষ ম্যাচ খেলার আগে পয়েন্ট টেবিলের তিনে থাকা জিম্বাবুয়ের সংগ্রহ ছিল পাঁচ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট। তাই ১০ পয়েন্ট হওয়ার সম্ভাবনা নেই তাদের।

এদিকে আগামী বছরের ৪ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরে বেড়েছে দল সংখ্যা। ১৬ দলের পরিবর্তনে অংশগ্রহণ করবে ২০টি দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে যারা: ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউ গিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া, উগান্ডা।

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাকিল খান

বিনোদন, 29 November 2023, 182 Views,

অনলাইন ডেস্ক :
বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন চিত্রনায়ক শাকিল খান (শাকিল আহসান)। মনোনয়ন ফরমও সংগ্রহ করেছিলেন তিনি। তবে এবার নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

আজ ২৯ নভেম্বর বুধবার বিকেলে শাকিল খান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ২৭ নভেম্বর সোমবার দুপুরে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে শাকিল খানের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার ভাগনে শাহরিয়ার নাজিম।

শাকিল খান বলেন, গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ডেকেছিলেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আসন্ন নির্বাচনে অংশ না নেওয়ার জন্য তিনি আমাকে নির্দেশনা দিয়েছেন। এ কারণেই এবার নির্বাচনে অংশ নিচ্ছি না। নির্বাচনে অংশ না নিলেও আওয়ামী লীগের পক্ষে নৌকার প্রচার-প্রচারণায় কাজ করবো। প্রধানমন্ত্রী আমাকে বলেছেন ‘তোমার জন্য ভালো কিছু অপেক্ষা করছে’।

বাগেরহাট-৩ আসন থেকে শাকিল খানসহ ১১ জন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তবে দল থেকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহারকে মনোনয়ন দেওয়া হয়েছে।

অর্থ আত্মসাত ও প্রতারণার অভিযোগ এই মডেলের বিরুদ্ধে

বিনোদন, 31 March 2023, 711 Views,

অনলাইন ডেস্ক :
প্রযোজক ও ব্যবসায়ীদের নানাভাবে প্রতারণা, অর্থ আত্মসাত এবং হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে উঠতি মডেল, অভিনেত্রী তাসনিয়া রহমানের নামে। কয়েকজন ভুক্তভোগী তার ব্যাপারে এমন অভিযোগ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযোজক নেতা গণমাধ্যমে জানিয়েছেন, তার সাবেক স্ত্রীর বিরুদ্ধে গুলশান থানায় করা সাধারণ ডায়েরির একটি অংশে ঐ প্রযোজক নেতা অভিযোগ করেছিলেন, তার সাবেক স্ত্রী অভিনয় করতে ইচ্ছুক তাসনিয়া নামের একটি মেয়েকে সিনেমার নায়িকা বানানোর আশ্বাস দিয়ে বিভিন্ন মহলে নিয়ে যান। দেশের একটি শীর্ষস্থানীয় পত্রিকার প্রতিবেদনে এমন একটি ইঙ্গিতপূর্ণ তথ্য আসার পর শোবিজ অঙ্গন বিশেষ করে এফডিসিতে কানাঘুষা শুরু হয় কে এই তাসনিয়া?

তিনি আরো জানান, তার সঙ্গে তাসনিয়া রহমানের প্রেমের সম্পর্ক হয়েছিল। সে কৌশলে তাদের অন্তরঙ্গ মুহূর্তের ছবি, ভিডিও তুলে রাখে। পরে তাকে সেগুলো দেখিয়ে একের পর টাকা আদায় করতে থাকেন। এ পর্যন্ত তাকে তিনি বেশ কয়েক লাখ টাকা দিয়েছেন। এরপরও তার ব্ল্যাকমেইলিংয়ের হাত থেকে রক্ষা পাচ্ছেন না তিনি।

আরেকটি মাধ্যম জানাচ্ছে, এফবিসিসিআই-এর এক সাবেক পরিচালকের বিরুদ্ধে ধর্ষণের মামলা করে মোটা অংকের টাকা দাবি করেছিলেন এ মডেল-অভিনেত্রী। তবে আদালতে দাখিল করা পুলিশের তদন্ত প্রতিবেদনে ব্যবসায়ী নির্দোষ প্রমাণিত হন। মামলায় জিততে না পেরে তাসনিয়া তাকে সামাজিকভাবে হেয় করতেই নিজের সঙ্গে তার ছবি ফেসবুকের কাভারে ব্যবহার করছেন বলে ব্যবসায়ীর ঘনিষ্ঠ সূত্র দাবি করছে। ওই ব্যবসায়ী এ বিষয়ে আইনি সহায়তা নেবেন বলেও জানা গেছে।

আরো একটি অভিযোগ উঠেছে তাসনিয়ার বিরুদ্ধে। কয়েকবছর আগে তাসনিয়ার ভয়ে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন এক আইটি ব্যবসায়ী। কিছুদিন ওই ব্যবসায়ীর সঙ্গে একই বাসায় থেকে ছিলেন তাসনিয়া। পরে বিবাহিত ওই ব্যবসায়ীর বিরুদ্ধে গর্ভপাতের অভিযোগে মামলা করার হুমকি দিয়ে মোটা অংকের টাকা দাবি করেন।

এক ব্যবসায়ীর স্ত্রী গণমাধ্যমে নানা তথ্য প্রমাণ পাঠিয়ে জানান, তার স্বামীর সঙ্গে তাসনিয়া অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। পরে পারিবারিক চাপে তাকে ছাড়তে রাজি হন ওই ব্যবসায়ী। এতে ক্ষিপ্ত হয়ে তাসনিয়া তার কাছে মোটা অংকের টাকা চাচ্ছে। অন্যথায় মিডিয়ার কাছে ওই ব্যবসায়ীর পরিচয় প্রকাশ করার হুমকি দিয়েছেন।

আরেকজন উপস্থাপিকা তার স্বামীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ তুলেছিলেন। তাসনিয়া রহমানের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে বেশ কিছু কল রেকর্ড, কথোপকথনের স্ক্রিনশট গণমাধ্যমে এসেছে।

বিষয়গুলো নিয়ে তাসনিয়া রহমান বলেন, এসব অভিযোগ মিথ্যে। কেউ যদি প্রমাণ দেখাতে পারে কারও কাছ থেকে টাকা নিয়েছি তাহলে অভিযোগগুলো মাথা পেতে নেব। কারণ কেউ কোনও প্রমাণ দেখাতে পারব না যে কারো এক টাকা মেরে দিছি। আমি মুদি দোকানেও বাকি রাখি না, কারণ আল্লাহ না করুক যে কোনও সময় আমি মারা যেতে পারি। এভাবে যদি অভিযোগ করা হয় তাহলে আমি শিগগিরই সংবাদ সম্মেলন করে এ ব্যাপারে বিস্তারিত বলবো।

প্রসঙ্গত, অভিনয়ের নতুন মুখ তাসনিয়া রহমান। কিছু চলচ্চিত্রে কাজ করেছেন। চলচ্চিত্রের পাশাপাশি ওয়েব সিরিজেও কাজ করা হয়েছে তার। নির্মাতা অমিতাভ রেজার ‘মুন্সিগিরি’ সিরিজের একটি চরিত্রে অভিনয় করে আলোচনায় ছিলেন।

২০২৪ টি-২০ বিশ্বকাপের টিকিট কাটল নামিবিয়া

বিনোদন, 28 November 2023, 170 Views,

স্পোটর্স ডেস্ক :
ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০২৪ টি-২০ বিশ্বকাপের মেগা আসরে জায়গা নিশ্চিত করেছে নামিবিয়া। প্রথমবার ২০ দল নিয়ে আয়োজিত হবে আগামী আসরের টি-২০ বিশ্বকাপ। ১৯তম দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে নামিবিয়া।

আজ ২৮ নভেম্বর মঙ্গলবার বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্বে তানজানিয়ার বিপক্ষে ৫৮ রানের বড় জয়ে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ২০২১ ও ২০২২ সালের টি-২০ বিশ্বকাপে অংশ নেওয়া দলটি। এদিন শুরুতে ব্যাট করে ১৫৬ রান করে তারা। জবাবে তানজানিয়া ৯৯ রানে অলআউট হয়। আসরে টানা পাঁচ জয় নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো দলটি।

বিশ্বকাপে ফাঁকা থাকা একমাত্র জায়গার জন্য বুধবার মাঠে নামবে জিম্বাবুয়ে ও নাইজেরিয়া এবং উগান্ডা ও কেনিয়া। চার দলের মধ্যে জয়ী দুই দলের পয়েন্টের ওপর ভিত্তি করে এক দল বিশ্বকাপে যাবে।

স্বাগতিক হিসেবে ২০২৪ বিশ্বকাপে জায়গা নিশ্চিত ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের। ২০২২ টি-২০ বিশ্বকাপে সেরা আটে শেষ করায় অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস বিশ্বকাপে জায়গা পাকা করেছে। ২০২২ সালের নভেম্বর পর্যন্ত আইসিসির টি-২০ র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকায় বাংলাদেশ ও আফগানিস্তানের ২০২৪ বিশ্বকাপ খেলা নিশ্চিত।

এই ১২ দলের সঙ্গে বাছাইপর্ব থেকে আসা আট দল যোগ হয়ে বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। এরই মধ্যে ইউরোপ অঞ্চল থেকে আয়ারল্যান্ডস ও স্কটল্যান্ড বিশ্বকাপের টিকিট হাতে পেয়েছে। এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে নেপাল ও ওমান। আমেরিকা অঞ্চল থেকে খেলবে কানাডা। আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে। ওই অঞ্চলে ফাঁকা থাকা জায়গার জন্য লড়ছে জিম্বাবুয়ে-কেনিয়া। পূর্ব আফ্রিকা থেকে পাপুয়া নিউগিনি খেলবে ২০২৪ বিশ্বকাপে।